সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তনে মিশ্র প্রতিক্রিয়া

প্রিন্স তালুকদার, বরিশাল প্রতিনিধি: সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামকরণ এর জন্য শমুরু হয়েছে চেষ্টা তদবির। তবে বরিশালের ঐতিহ্যবাহী এই কলেজের নাম পরিবর্তনের প্রস্তাব কতটা যৌক্তিক সিদ্ধান্ত এবং প্রয়োজন তা নিয়ে উঠেছে প্রশ্ন। বরিশালের সচেতন মহলের মধ্যেও দেখা দিয়েছে এই বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া ।

এ নিয়ে বরিশাল জেলা ছাত্রলীগের একজন নেতা দৈনিক নাগরিককে বলেন ‘ বিষয়টি ঠিক বোধগম্য নয়, যে কার স্বার্থে এ প্রস্তাব? আর আমরা মহাত্মা অশ্বিনী কুমার দত্ত এর নামে বরিশাল কলেজের সামনের সড়কটি নামকরণ করতে প্রস্তাব করতে পারি, তার নামে একটি কলেজের ভেতর ভবন নির্মাণ করতে পারি। তা রেখে বরিশাল কলেজের নাম বদলানোর প্রস্তাব কিসের জন্য? সাধারণ ছাত্রছাত্রীরা এই প্রস্তাবের বিপক্ষে। আমরা কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এই নাম পরিবর্তন প্রস্তাব বাদ দিতে।

সরকারি বরিশাল কলেজের ছাত্রদল নেতা রফিকুল ইসলাম টিপু জানান ‘ সকল জেলাতেই ওই জেলার নামে কলেজ রয়েছে।সেখানে নতুন কলেজ নির্মাণ না করে জমি দাতার অযুহাতে নাম পরিবর্তন আসলে মেনে নেয়া যায়না।

প্রসঙ্গগত, গত ২৯ জুন শিক্ষা মন্ত্রণালয় কলেজটির বর্তমান নাম পরিবর্তন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামে রাখার জন্য সুপারিশসহ মতামত চায় বরিশাল শিক্ষা বোর্ডের কাছে। আর এই সিদ্ধান্তের মাধ্যমে নিশ্চিত হওয়া যাচ্ছে কলেজটির নতুন নাম পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।