সমালোচনার মধ্যেই পুলিশের প্রশংসা করেছেন নরেন্দ্র মোদি

 উত্তর প্রদেশে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি চালানো নিয়ে দেশব্যাপী সমালোচনার মধ্যেই রাজ্য পুলিশের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

একইসঙ্গে আন্দোলনের নামে সরকারি সম্পত্তি নষ্ট করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি। এদিকে সদ্য ঘোষিত জনসংখ্যাপঞ্জির সঙ্গে এনআরসির কোনো পার্থক্য নেই উল্লেখ করে বিরোধী রাজনৈতিক দলের নেতারা বলছেন, জনসংখ্যাপঞ্জির নামে জনগণকে বিভ্রান্ত করছে সরকার।

সপ্তাহব্যাপী টানা সহিংসতার পর থমথমে পরিস্থিতি বিরাজ করছে উত্তর প্রদেশে। আন্দোলকারীদের ওপর পুলিশের গুলি চালানো নিয়ে দেশব্যাপী সমালোচনার মধ্যেই বেশ কিছু ভিডিও প্রকাশ করেছে রাজ্যটির পুলিশ। এতে দুই বিক্ষোভকারীকে পুলিশকে লক্ষ্য করে গুলি চালাতে দেখা যায়। গত শুক্রবারের সহিংসতায় অংশ নেয়া বেশ কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে বলেও জানায় পুলিশ।

উত্তর প্রদেশের পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিতর্ক থাকলেও তাদের প্রসংশা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লখনৌর এক অনুষ্ঠানে দেয়া ভাষণে, সহিংসতাকারীরা জনগণের সম্পদ ভাঙচুর করে আদৌ কোনো ভালো কাজ করেছেন কি না সে প্রশ্ন ছুঁড়ে দেন।

এনআরসি ও সদ্য ঘোষিত জনসংখ্যাপঞ্জি বা এনপিআর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে এক হাত নিয়েছেন অল ইন্ডিয়া মজলিস এ ইত্তেহাদুল মুসলিমিনের নেতা আসাদউদ্দিন ওয়াইসি।

ওয়াইসি বলেন, এনআরসি ও এনপিআরের মধ্যে কোনো পার্থক্য নেই। স্বরাষ্ট্রমন্ত্রী জনগণকে বিভ্রান্ত করছেন। সব রাজনৈতিক দল জনসংখ্যাপঞ্জির বিরুদ্ধে বিক্ষোভের জন্য প্রস্তুত।

একইদিন সদ্যঘোষিত এনপিআরের তীব্র সমালোচনা করেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী।