শ্রীপুরে ক্যামিকেল কারখানার বর্জ্যে জনজীবিন বিপর্যয়

মোহাম্মদ আদনান মামুন, শ্রীপুর গাজীপুর:গাছ আছে, নেই পাতা। কল আছে, পানিও বের হচ্ছে কিন্তু মিলছে না বিশুদ্ধ খাবার পানি। স্থানীয় প্রায় ৫শ পরিবার দূর থেকে পানি এনে মিটাচ্ছে তাদের দৈনন্দিন চাহিদা।

গাজীপুরের শ্রীপুরে এএসএম ক্যামিকেল কারখানার বর্জ্যে নিঃসারিত হয়ে রাসায়নিক পর্দাথের বিষ তৈরি হচ্ছে ভূগর্ভে আর এসব পানি পান করে নানান রুগে আক্রান্ত হচ্ছে মানুষ, মরছে গাছপালা, আর গর্ভপাতের ঘটনা ঘটছে নিত্য নৈমিত্তিক স্থানীয় জনপ্রতিনিধিও দাবী জানালেন জন বহুল জায়গা থেকে সরিয়ে নেয়া হোক ক্যামিকেল কারখানা আর পরিবেশ অধিদপ্তর বলছে দ্রতই ব্যবস্থা নেয়া হবে। কারখানার রাসায়নিক গ্যাসে দূর্বিসহ হয়ে উঠছে এখানকার পাচঁশতাধীক পরিবারের।

এ এলাকার মানুষ জীবন বাচাঁতে এক ফোঁটা বিশুদ্ধ পানির জন্য হণ্য হয়ে ছুটঁছেন দিকবেদিক দৈনদিন জীবনের নিরাপদ সূপেয় পানির সরবরাহ করছেন আধা কিলোমিটার- কেউবা এক কিলোমিটার দূর থেকে আশপাশে বসতবাড়িতে চলছে তিব্র পানি সংকট, আর এ সংকট সমাধানে তারা বিকল্প হিসেবে আশপাশের অঞ্চল থেকে করছে বিশুদ্ধ পানি সরবরাহ স্থানিয়রা জানান, কারখানার রাসায়নিক বর্জ মাটির নিচে দেয়ায় পুরো এলাকার পানিতে মিশে গেছে রাসায়নিক বর্জ এসব পানি পান করে শ্বাসকষ্ট সহ নানা রুগে ভুগছে তারা।