শুভ জন্মদিন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

৩২টি বছর পার করে ৩৩তম বর্ষে পা দিলেন আজ তিনি। শুভ জন্মদিন সাকিব আল হাসান। 

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সাকিব। বাবা মাশরুর রেজা ফুটবলের ভক্ত হলেও ছেলে বড় হতে থাকেন ব্যাট-বল নিয়ে। যেন তেন মানের নয় জাত ক্রিকেটার তিনি। বিশ্বসেরা অলরাউন্ডার। 

মাগুরার স্থানীয় একটি ক্লাবে খেলে ক্রিকেটটা রপ্ত করতে থাকেন সাকিব। বাঁহাতি ব্যাটিং ও বোলিংয়ে দ্রুতই সমবয়সীদের ছাড়িয়ে যেতে থাকেন এই ক্রিকেটার। ক্রিকেটের প্রতি ছেলের আগ্রহ দেখে বাবা তাকে ভর্তি করে দেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। 

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-২০ ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের। 

এখন পর্যন্ত ২০৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সাকিব রান করেছেন ৬৩২৩। ৫৬ টেস্টে রান করেছেন ৩৮৬২ এবং ৭৬টি আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে রান ১৫৬৭। 

টেস্টে উইকেট সংখ্যা ২১০, বাংলাদেশের সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে উইকেট সংখ্যা ২৬০। টি-টুয়েন্টি ক্রিকেটে উইকেট সংখ্যা ৯২, বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয়। 

টেস্টে সাকিবের অর্ধশতক ২৪, শতক ৫ ও ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংস। ওয়ানডে ক্রিকেটে অর্ধশতক ৪৭ টি আর শতক ৯ টি। টি-টুয়েন্টি ক্রিকেটে অর্ধশতক ৯ টি, ক্যারিয়ার সেরা রান ৮৪। 

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে ক্রিকেটের বাইরে আছেন সাকিব আল হাসান। এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়ে অংশ নিতে পারছেন না আন্তর্জাতিক ক্রিকেটে । এই সময়টা তিনি ব্যয় করছেন বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে।