‘শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার পরিবেশ তৈরি হয়নি, তবে পূর্ব প্রস্তুতির নির্দেশনা দেয়া হয়েছে’

করোনাভাইরাসের কারণে এখনো শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার পরিবেশ তৈরি হয়নি, তবে পূর্বপ্রস্তুতি নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে-এমনটি জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সিনিয়র সচিব।

আজ বুধবার দুপুরে সাংবাদিকদের একথা জানান তিনি।

এর আগে, প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়ার বিষয়ে প্রস্তুতি শুরু করার নির্দেশ দেয় প্রাথমিক ও শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শামীম আরা নাজনীন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

মন্ত্রণালয় থেকে প্রকাশিত নির্দেশনায় বলা হয়, করোনা পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। বিদ্যালয় পুনরায় চালুর আগে অনুমোদিত নির্দেশিকার আলোকে প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন। এ অবস্থায় কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা স্কুল পর্যায়ে প্রেরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

একই সঙ্গে প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসেবে মন্ত্রণালয়ের সব পদক্ষেপ পােস্টার, লিফলেট তৈরি করে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করতে বলা হয়েছে। এর একটি খসড়াসহ উপস্থাপন করতে অনুরোধ জানানো হয়েছে।

শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিতে বিদ্যালয় খোলার আগে স্বাস্থ্য নিরাপত্তামূলক ৫০টির বেশি নির্দেশনা জারি করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।