শিক্ষার্থীদের হাফ ভাড়া কোনও সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ

0
2

কোনও সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিষয়ে পরিবহণ মালিক ও শ্রমিক ফেডারেশনের নেতাদের সঙ্গে বিআরটিএ’র বৈঠক।

শনিবার বেলা ১১টা ৫০ মিনিটে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের-বিআরটিএ কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠকে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, সড়ক পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহসহ বিআরটিএ এবং বাস মালিক নেতারা উপস্থিত ছিলেন।

বিআরটিএ চেয়ারম্যান জানান, ছাত্রদের বিষয়টি নিয়ে তারা আন্তরিক। খুঁটিনাটি আলোচনা হয়েছে। মালিকদের পক্ষ থেকে বেশকিছু প্রস্তাব দেয়া হয়েছে।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে, কত ছাত্র পড়াশোনা করে কতজন কার্ড পাবে তার তালিকা দিতে হবে। এই সেক্টরে কত ক্ষতিপূরণ দেবে তা নিয়ে আরো আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান তিনি। ।

শিক্ষার্থীদের টানা বিক্ষোভের মুখে গেল বৃহস্পতিবার এই ইস্যু নিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সাথে পরিবহন মালিক-শ্রমিকদের বৈঠক হয়।

তবে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকর করা হবে কিনা সে বিষয়ে কোনও সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়।

এদিকে, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে সারা দেশে বিআরটিসি বাসের ভাড়া ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১লা ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। শিগগিরই এ বিষয়ে বিআরটিসি প্রজ্ঞাপন জারি করবে।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহণ মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। ওই ভাড়া কার্যকরের আগে যেসব বাসে শিক্ষার্থীদের কিছুটা কম ভাড়া নেওয়া হতো সেগুলোও বন্ধ করে দেওয়া হয়।

ওইসব বাসে নতুন ভাড়া আদায় শুরু হয়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।

বুধবার সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরও গতি পায়।

বৃহস্পতিবার এ বিষয়ে বেসরকারি বাস মালিক-শ্রমিকদের নিয়ে বিআরটিএতে বৈঠক হলেও তাতে কোনো ফল আসেনি। এর মধ্যে শুক্রবার বিআরটিসি বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা এলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here