লক্ষ্মীপুরে নতুন বই হাতে পেয়ে মাতোয়ারা প্রাথমিকের ২ লাখ শিক্ষার্থী

নুরুল আমিন দুলাল ভূঁইয়া, লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি: বছরের প্রথম দিনেই লক্ষ্মীপুরে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা প্রাথমিকের ২ লাখ ৩৩ হাজার শিক্ষার্থী। শুক্রবার (১ জানুয়ারি) সকালে সদর উপজেলার উত্তর মজুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই পেয়ে আনন্দে মেতে উঠে শিশু শিক্ষার্থীরা। বিদ্যালয় প্রাঙ্গণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে শিশুদেরকে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে এ বই বিতরণ করা হয়।

এসময় বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ থেকে শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। বই বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পরিমল কুমার ঘোষ, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নজরুল ইসলাম ভুলু ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাছিনা আক্তার প্রমুখ।

জানা গেছে, প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত উত্তর জয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৪৮ জন শিক্ষার্থী অধ্যয়নরত। বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে বই তুলে দেওয়া হয়েছে। যারা আসেনি তাদেরকে পরবর্তীতে বই দেওয়া হবে। লক্ষ্মীপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনছুর আলী চৌধুরী বলেন, শিক্ষার হার বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে কয়েক বছর ধরে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে।

মহামারী করোনাভাইরাসের কারণে উদ্বোধনী অনুষ্ঠান করা হয়নি। বিদ্যালয় কতৃপক্ষ স্ব স্ব আয়োজনে বই বিতরণ করছে। বিদ্যালয়ে ভর্তি হওয়া সকল শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হবে। জেলার ৫টি উপজেলার ১৩৬০টি প্রাথমিক বিদ্যালয়ের ২ লাখ ৪১ হাজার ৯৫ জন শিক্ষার্থী ও নিম্ম মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২ লাখ শিক্ষার্থী নতুন বই পাবেন।