লক্ষ্মীপুরের মেঘনার জোয়ারের পানিতে ভেঙেছে বাঁধ দু’র্ভোগে জনজীবন

নুরুল আমিন দুলাল ভূঁইয়া, লক্ষ্মীপুর প্রতিনিধিঃ জোয়ারের পানিতে ভেঙেছে লক্ষ্মীপুর সদর উপজেলার চররমনীমোহন,রামগতির চর গাজী এলাকার বেড়িবাধ ও কমলনগরের তোরাপগঞ্জ-মতিরহাট সড়ক । আর স্বাভাবিকের চেয়ে মেঘনা উঁচু জোয়ারে পানির চাপে ৫ শত কিলোমিটার এলাকা প্লাবিত। তা ভাটায় সড়তেই ফের জোয়াতেই ফের জোয়ারে পানিতে ক্ষতিগ্রস্থ হয়েছে জেলার ১৮ টি ইউনিয়ন ২০ হাজার মানুষ পানিবন্ধী রয়েছে।

এসব ক্ষতিগ্রস্থ ইউনিয়ের জন্য জেলা প্রশাসন থেকে ২ লক্ষ ২০ হাজার টাকা ক্যাশ,২২ হাজার মেট্রিক টন চাউল, ৭৫০ প্যাকেট শুকনো খাবার দেওয়া হলে উপজেলা প্রশাসন তা বিতরণ না করায় ক্ষোভ জানিয়েছেন ইউনিয়ন পর্যায়ের জনপ্রতিনিধিরা। সংবাদ সন্মেলন করে তুলে ধরছেন নানা অনিয়মের অভিযোগ। সহকর্মী আতোয়ার রহমান মনিরের পাঠানো তথ্য ও ছবিতে প্রতিবেদন।

লক্ষ্মীপুরে কয়েকদিন ধরে বৈরী আবহাওয়া, টানা বৃষ্টি, ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ও নদ-নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় মেঘনার জোয়ারের পানিতে কোন কোন বাড়িঘর তলিয়ে যাওয়ায় চরম আতঙ্কে আছেন প্লাবিত এলাকার মানুষ। স্বাভাবিকের চেয়ে মেঘনা উঁচু জোয়ারে পানির চাপে প্লাবিত হয়ে তা ভাটায় সড়তেই ফের জোয়ারে থৈ থৈ পানিতে রয়েছেন প্লাবিত হচ্ছে রামগতির চরগাজী,লক্ষ্মীপুর সদর উপজেলার চর রমনীমোহন ও রায়পুরের টুনিরচর ও কানিবগার চর এলাকার কয়েক হাজার মানুষ। পানি ঢুকে ঘর বাড়ি,মাছের খামার,গবাদিপশু,রাস্তাঘাটসহ ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক। এতে কর্মহীন চরম দুর্ভোগে পড়েছেন তারা। রয়েছেন পরিবার-পরিজন নিয়ে অনেকটাই রয়েছেন দুর্ভোগে।