রৌমারীতে পাঁচ পা বিশিষ্ট বাছুরের জন্ম!

রফিকুল ইসলাম, কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের খেওয়ার চর গ্রামে জন্ম নিয়েছে পাঁচ পা-ওয়ালা একটি গরুর বাছুর। তবে স্বাভাবিক ভাবে গুরুর চার পা থাকে। জন্ম নেওয়া বাছুরটির স্বাভাবিক চার পা রয়েছে আর পিঠের উপর আর এক পা ঝুলন্ত অবস্থায় রয়েছে। এই বাছুর বাচ্চাটি পাঁচ পা নিয়েই জন্ম করেছে। উৎসুক জনতা বাছুরটিকে একনজর দেখার জন্য দূর-দুরান্ত থেকে ছুটে আসছে সাধারণ মানুষ।

গত রবিবার (২৩ আগস্ট) বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার যাদুর চর ইউনিয়ের খেওয়ারচর গ্রামে ফরিদ মিয়ার বাড়িতে এই গরুর বাছুরটি জন্ম নেয়। বাছুরটি জন্ম নেওয়ার পর গাভীর দুধ পান করেছে বলে জানান গরুর মালিক ফরিদ মিয়া। স্থানীয় এলাকাবাসি শরিফুল ইসলাম তিনি জানান, পাঁচ পা-ওয়ালা বাছুর আমি আগে কখনো দেখিনি। যখন শুনলাম আমার গ্রামে পাঁচ পা-ওয়ালা গরুর বাছুর হয়েছে তখন অবাগ হলাম।

খেওয়ারচর গ্রামের গরুর মালিক ফরিদ মিয়া বলেন, আমার গরুর এই প্রথম পাঁচ পা-ওয়ালা একটি বাএকটি বাছুর হয়েছে। জন্মের পর থেকে বাছুর বাচ্চাটি স্বাভাবিক ভাবে চলা চল করেছে। বাছুরটি কে দেখার জন্য দূর-দূরান্ত থেকে লোকজন আসছে। আমি তো কাউকে আসার জন্য মানাও করতে পারছি না। তবে বাছুরটি বর্তমানে সুস্থ্য আছে। মায়ের দুধ খাচ্ছে।

উপজেলা প্রাণী সম্পদ অফিসার এটি.এম হাবিবুর রহমান বলেন, জন্মগত ভাবে এমন অনেক হয়ে থাকে। বাছুরটির গর্ভকালীন পেটের ভিতরে সমস্যায় থাকায় পিঠের উপর একটি পা হয়েছে বলে মনে করি।