রোহিঙ্গা গণহত্যায় জড়িতদেরও বিচার হবে

রোহিঙ্গা গণহত্যার সাথে জড়িত সামরিক-বেসামরিক প্রতিটি ব্যক্তির বিরুদ্ধে তদন্ত করছে আন্তর্জাতিক অপরাধ আদালত,  আইসিসি। তদন্তে দোষী প্রমাণিতদের আইনের আওতায় এনে বিচার কার্যকর করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সফররত আইসিসি পরিচালক ফ্যাকিসো মোচোচোকে।

আজ (মঙ্গলবার) বিকালে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি জানান, জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতের রায় অমান্য করে গণহত্যার তদন্তে আইসিসিকে সহযোগিতা করছে না মিয়ানমার।

তিনি জানান, জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতের রায় অমান্য করে গণহত্যার তদন্তে আইসিসিকে অসহযোগিতা করছে মিয়ানমার।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইসিসি পরিচালক জানান, গণহত্যার তদন্ত ও দোষীদের সাজা দিতে পারলেও রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে সহযোগিতার এখতিয়ার নেই আইসিসির। তবে প্রত্যাবাসনের লক্ষ্যে বাংলাদেশ যে পথে এগুচ্ছে তা সঠিক বলেও মন্তব্য করেন আইসিসি পরিচালক।

সেলক্ষ্যে, গত রোববার তিনদিনের সফরে বাংলাদেশে আসেন আইসিসি পরিচালক ফ্যাকিসো মোচোচোকের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল। কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণ শেষে ঢাকায় ফিরে আজ (মঙ্গলবার) বিকেলে সংবাদ সম্মেলনে আইসিসি পরিচালক জানান, মিয়ানমার আইসিসিভুক্ত দেশ না হলেও যে কোন অপরাধের তদন্ত এবং তা প্রমানিত হলে সাজা দেয়ার এখতিয়ার রাখে আন্তর্জাতিক অপরাধ আদালত।