রোহিঙ্গাদের মিয়ানমার ফেরত পাঠাতে ব্যর্থ হয়েছে সরকার: মির্জা ফখরুল

দুর্বল পররাষ্ট্রনীতির করণে রোহিঙ্গাদের এখনো মিয়ানমার ফেরত পাঠাতে এ সরকার ব্যর্থ হয়েছে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার সকালে দলের গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, দেশে ও দেশর বাইরে সকলের আস্থা ও গ্রহণযোগ্যতার সংকটের কারণেই রোহিঙ্গা সংকট সমাধানে সরকারের নির্লজ্জ নতজানু অবস্থান।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা আন্তর্জাতিক চক্রান্তের অংশ। দ্রুত সমাধান না হলে দেশের জন্য ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে। মিয়ানমারের সেনাসমাবেশ রোহিঙ্গা গণহত্যা বিচারের প্রতি মিয়ানমারের আইন অবমাননার চূড়ান্ত বহিঃপ্রকাশ ও বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। এ ধরনের তৎপরতা সংকট বাংলাদেশের নতজানু পররাষ্ট্রনীতির ধারাবাহিক ফলাফল।

মির্জা ফখরুল আরো বলেন, এখন পর্যন্ত রোহিঙ্গাদের বিষয়ে বর্তমান সরকার কোন কার্যকর ব্যবস্থা নিতে পারেনি। কারণ হচ্ছে, তাদের চরম ব্যর্থতা। তাদের চরম বন্ধু দেশগুলোকে তাদের পক্ষে নিয়ে আসার ক্ষেত্রে।

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার বিষয়ে মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া বিদেশে যেতে চান; সেটা যদি তার পরিবার বা দলের পক্ষ থেকে সরকারের কাছে বলে; সরকার যদি দেয় তাহলে যেতে পারবে।