রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিচ্ছে যুক্তরাজ্য: রাষ্ট্রদুত

বাংলাদেশে আশ্রয় নেওয়া দশ লাখের ও বেশী রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠাতে ইন্টারন্যাশনাল কমিউনিটির সাথে যুক্তরাজ্য কাজ করছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদুত রবার্ট চ্যাটারটন ডিকসন।

বুধবার দুপুরে সাভারের ডগরমোড়া এলাকায় পক্ষাঘাতগ্রস্তদের পূনর্বাসনকেন্দ্র (সিআরপির) ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন। যুক্তরাজ্যের রাষ্ট্রদুত রবার্ট চ্যাটারটন ডিকসন এসময় আরও বলেন কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুই বছর ধরে যুক্তরাজ্য সবধরণের তাদেরকে সহয়তা দিচ্ছে, তাদেরকে মায়ানমারে ফেরত পাঠাতে বিভিন্ন দেশের সাথে যুক্তরাজ্য মায়ানমারকে চাপ দিচ্ছে ।

এসময় তিনি আরও বলেন রোহিঙ্গাদের ওপর চালানো নিষ্ঠুরতার ঐতিহাসিক বিচার নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক আদালতে শুরু হওয়ায় তারা সাধুবাদ জানিয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের সম্পর্ক অনেক ভালো বাংলাদেশ সরকারের সবসময় পাশে থাকবে তারা। এর আগে সিআরপির প্রতিবন্ধিদের মাঝে হুইল চেয়ার ও সেলাই মেশিন বিতরণ করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড.গওহর রিজভী।