রূপগঞ্জে গাউছিয়ার অবৈধ ফুটপাত এখন দখল মুক্ত

 এম এইচ বিজয়, নারায়নগঞ্জ (রূপগঞ্জ) প্রতিনিধিঃ রাজধানীর পাশ্ববর্তী অন্যতম ব্যবসায়ীক কেন্দ্র রূপগঞ্জের গাউছিয়া মার্কেট। এলাকাটি পাইকারী কাপড় মার্কেট হিসেবে বেশ কয়েকটি জেলার ব্যবসায়ীদের কাছে পরিচিত। গাউছিয়ার কাপড়ের মার্কেটে প্রতি মঙ্গলবার সাপ্তাহিক হাট ছাড়াও এখানে প্রতিদিন হাজার হাজার লোকের সমাগম ঘটে থাকে। এই সুযোগে গাউছিয়া মার্কেট এলাকার অবৈধ দখলদাররা ফুটপাত দখল করে এতদিন নির্বিঘ্নে ব্যবসা করত। অবৈধ এ ফুটপাতের কারণে ঢাকা-সিলেট মহাসড়কে সৃষ্টি হতো ব্যাপক যানজট।
এতে পথচারীদের দূর্ভোগ পোহাতে হতো। এছাড়াও ফুটপাতের ময়লা আবর্জনার দূগর্ন্ধে ঢাকা-সিলেট মহাসড়কে চলাচলরত যাত্রী সাধারণ ও স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের অবর্ণনীয় দূর্ভোগ পোহাতে হতো। শুধু তাই নয় এসব ফুটপাত নিয়ে চলতো চাঁদাবাজদের চাঁদাবাজি। এ চাঁদাবাজি নিয়ে দু‘পক্ষের সংঘর্ষে জাকির হোসেন নামে এক ব্যক্তির প্রাণ হানির ঘটনাও ঘটেছে। এছাড়াও ফুটপাত নিয়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রায় সময়ই চাঁদাবাজদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।
এতে এলাকার মানুষ আতঙ্কগ্রস্থ থাকে।একারনে ফুটপাত দিয়ে সাধারন মানুষের চলাচল প্রায় অচল ছিল। সাধারন জনগণ বাধ্য হয়ে মহাসড়কের উপর দিয়ে যাতায়াত করত। গাউছিয়া মার্কেটের সামনে প্রায় ৪‘শ দোকান বসিয়ে চলতো চাঁদাবাজদের চাঁদাবাজি। এমন পরিস্থিতিতে উপজেলা প্রশাসন গাউছিয়ার ফুটপাত দখলমুক্ত করেছেন। ফুটপাত অবৈধ দখলমুক্ত করার পাশাপাশি যেন পুনরায় দখল না হয় সেজন্য উপজেলা প্রশাসন এর উদ্যােগে এখানে ফুলের বাগান নির্মান করা হচ্ছে।
রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মমতাজ বেগমের এমন মহতী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রূপগঞ্জের সচেতনমহল। এই প্রকল্পটি পূর্নাঙ্গ রূপ লাভের পর সৌন্দর্যমন্ডিত হয়ে এখানকার চিত্র পাল্টে যাবে বলে মনে করছেনে এলাকাবাসী। এব্যাপারে ভূলতা ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মোঃ আমিনুল ইসলাম বলেন, ভূলতা ও গাউছিয়া এলাকার ফুটপাত থাকবে অবৈধ দখলদারমুক্ত এবং জনসাধারণের জন্য উন্মুক্ত।