রায়পুরে বেড়িবাঁধের পাউবোর জমি দখল করছেন স্বেচ্ছাসেবকলীগ নেতা

 নুরুল আমিন দুলাল ভূঁইয়া, লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি। লক্ষ্মীপুরের রায়পুরে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিআইপি বেড়িবাঁধ সড়কের জমি দখল করে ঘর তুলছেন ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগ নেতা মহিউদ্দিন গাজী। তিনি গত ৭/৮ দিন ধরে তার অনুসারী জাহাঙ্গীরের নেতৃত্বে ২টি টিনের একচালা ঘর তুলছেন। বাধা দিতে গেলে ওই জমির লীজ গ্রহীতাকে লাঞ্ছিত ও শেষ করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।
ঘটনাটি ঘটেছে উত্তর চর আবাবিল ইউনিয়নের এমপি বাজার এলাকায়। সোমবার সরেজমিন ঘটনাস্থলে গিয়ে অভিযোগের সত্যতাও পাওয়া যায়। ওই জমির লীজগ্রহীতা প্রবাসী ফারুকের পিতা মোছলেহ উদ্দিন মোল্লা জানান, চর আবাবিল মৌজার ৩০ শতাংশ ভূমি প্রাণি সম্পদ উন্নয়নের জন্য ফারুক আহমেদ দেশে থাকার সময় পাউবো থেকে লীজ নেন। যার এলএ কেস নং-০৪/৭৫-৭৬ এবং দাগ নং- ৫৫৫৪। ওই দাগের বেড়ি বাঁধের উত্তর পার্শ্বে ১১ শতক ও দক্ষিণ পার্শ্বে ১১ শতক জমি তাকে লীজ দেওয়া হয়। কিন্তু হঠাৎ করে ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মহিউদ্দিন গাজী বাঁধের দক্ষিণ পার্শ্বের জমিতে ঘর তুলতে থাকে।
তারা বাধা দিলে তাদেরকে হুমকি-ধমকি দেওয়া হয়। বেশি বাড়াবাড়ি করলে ‘শেষ’ করে দেওয় হবে বলেও মহিউদ্দিন শাসিয়ে যায়। পাউবো কর্মকর্তা ও স্থানীয় পুলিশ দখল করা থেকে বিরত থাকতে বললেও তারা দখল করার জন্য আবারও সংঘবদ্ধ হচ্ছে। অভিযোগের বিষয়ে মহিউদ্দিন গাজী বলেন, ওই স্থানে প্রায় ৩০ বছর ধরে আমি শেখ রাসেল স্মৃতি সংসদ নামে একটি কাব ঘর চালাচ্ছি। ওয়ান ইলেভেনের সময় স্থাপনাটি ভেঙ্গে দেওয়া হয়েছিল। এখন আমি আমার কাব ঘরটি মেরামত করতে গেলে ফারুকের আহমদের বাবা অন্যায়ভাবে আমাদেরকে বাধা দিচ্ছেন।
এ জমি আমাদের নামে লীজ নেই এটা সত্য। তবে দখল সূত্রে আমি লীজের জন্য অনেক আগেই দরখাস্ত করেছি। আমাদের না জানিয়ে তারা গিয়ে জমিটি লীজ নিয়ে এসেছে। আমরা আমাদের দখল ছাড়বো না। যদি বেআইনী বা অবৈধ দখলদার হয়ে থাকি, পানি উন্নয়ন বোর্ড পারলে আমাদেরকে উচ্ছেদ করে দিক। রায়পুর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি তানভির হায়দার রিংকু বলেন, আমি ঘটনাটি সম্পর্কে অবিহত নই। এ ব্যাপারে খোঁজ-খবর নেওয়া হবে।