রায়পুরে ডিজিটাল যুগে সেই পূরানো সিঁধেল চুরির হিড়িক আতঙ্কে গ্রামবাসী

নুরুল আমিন দুলাল ভূঁইয়া, লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি:  লক্ষ্মীপুরের রায়পুরে বৃহস্পতিবার গভীর রাতে (২৬ নভেম্বর) দু’টি ঘরে সিঁধেল চুরির ঘটনা ঘটেছে। এসময় নগদ টাকা, মোবাইল ও স্বর্ণালংকারসহ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে যায়। উপজেলার চরআবাবিল ইউপির চরপাঙ্গাসিয়া গ্রামে এ ঘটনা ঘটে। গত ৩ মাস আগে ঝাউডগি, ক্যাম্পেরহাট, চর আবাবিল এলাকায় ৮-১০টি সিঁধেল চুরির ঘটনা ঘটেছে। চুরি থেকে রেহাই পায়নি সামাজিক ক্লাব ও মসজিদের বাক্সও।

একটি ঘটনারও চোরাই মাল উদ্ধার বা কোনো চোর আটক হয়নি। স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার গভীর রাতে চরপাঙ্গাসিয়া গ্রামে সানাউল্লাহ বেপারি বাড়ির ফারুক বেপারী ও হারুন বেপারির ঘরে সিঁধ কেটে চুরি হয়। এসময় স্বর্ণের চেইন, দুটি মোবাইল ও নগদ ৫০ হাজার টাকাসহ প্রায় লাখ টাকার মামলামাল নিয়ে যায়। এছাড়াও চলতি নভেম্বর মাসে একই এলাকায় চারটিরও বেশি চুরি হয়েছে। চোরের আতংকে এলাকাবাসীকে উদ্বিগ্ন থাকতে হচ্ছে। বেশিরভাগ পরিবারই চোরাই মালামাল উদ্ধারে মামলা দায়েরকে বাড়তি ঝামেলা মনে করে কোনো অভিযোগ করছেন না বলে জনপ্রতিনিধিরা জানান।

তবে ধারণা করা হচ্ছে এসব চুরির সাথে নেশাগ্রস্থ স্থানীয় যুবকরা জড়িত। হিন্দু অধ্যুষিত ক্যাম্পেরহাট এলাকায় মাদক দ্রব্য সেবনকারি ও বিক্রয়কারি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। রায়পুর থানার অফিসার ইনচার্জ আবদুল জলিল বলেন, এ ধরণের ঘটনা প্রতিরোধে পুলিশ তৎপর রয়েছে। মহামারী করোনা ভাইরাস জনিত এ পরিস্থিতিতে পুলিশের পাশাপাশি জনপ্রতিনিধি ও এলাকাবাসীকেউ সজাগ থাকতে হবে।