রাস্তায় আড্ডা দিয়ে ৫০০ বার লিখতে হল ‘আমি দুঃখিত’

মোঃ রাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘরে থাকার পরামর্শ দেয়া হলেও কোনোভাবেই আটকে রাখা যাচ্ছে না তরুণদের। ফাঁক পেলেই রাস্তায় বেরিয়ে আসছেন; করছেন জটলা, আড্ডাবাজী।
পুলিশ এলে দৌঁড়ে পালানো, চলে গেলে আবার রাস্তায়- এটি প্রতিদিনের চিত্র হয়ে উঠেছে চট্টগ্রামসহ সারা দেশে। কোনো অনুরোধে যখন কাজ হচ্ছিল না তখন ভিন্নপথে হাঁটল চট্টগ্রামের পুলিশ।
আড্ডারত তরুণদের ধরে সাদা কাগজ আর কলম হাতে ধরিয়ে রাস্তায় বসিয়ে দেওয়া হল। রাস্তায় আড্ডার সাজা হিসেবে কাগজে ৫০০ বার করে লিখতে হল ‘আমি দুখিঃত’।
চট্টগ্রাম নগরীর সিআরবি এলাকায় আড্ডাবাজ এসব তরুণদের একটি শাস্তির ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
সোমবার বিকালে নগরীর সিআরবি শিরীষ তলায় আড্ডাবাজ তরুণদের এ শাস্তি দেন নগর পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) নোবেল চাকমা। বলেন, বিকাল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত সিআরবি এলাকায় ফাঁড়ি ইনচার্জকে সাথে নিয়ে চেক পোস্ট করার সময় অনেক উঠতি বয়সী তরুণকে অযথা ঘোরাঘুরি করতে দেখেছিলেন। “তাদের যাকেই জিজ্ঞেস করছি কেন বের হয়েছে তাদের উত্তর একটা… সরি। সেজন্য ফাঁড়ি থেকে কাগজ কলম এনে তাদের ৫০০ বার করে লিখে দিতে বলেছি ‘আমি দুঃখিত’ বাক্যটি। “যে লিখতে পারছে না তাকে ৫০০ বার ‘আমি দুঃখিত’ বাক্যটি বলতে হয়েছে।
পরবর্তীতে তারা যেন অকারণে বাইরে বের হলে কথাটি মনে থাকে।” নোবেল চাকমা বলেন, “বিভিন্নভাবে সচেতনতার প্রচারণা চালানো হলেও উঠতি বয়সী তরুণদের বাসায় রাখা যাচ্ছে না। তারা অকারণে ঘুরে বেড়ায়। সেজন্য তাদের অন্য কোনো শাস্তি না দিয়ে দুঃখিত লিখিয়ে নিয়েছি।”