রাজিবপুরে অবৈধ ৫টি ইট ভাটায় ভ্রাম্যমান আদালত, জরিমানা সাড়ে ১৬ লক্ষ্য টাকা

রফিকুল ইসলাম, রাজিবপুর, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের রাজিবপুরে অবৈধ ৫টি ইট ভাটায় মোবাইল কোর্ডের মাধ্যমে সাড়ে ১৬ লক্ষ্য টাকা জরিমানা করেছেন কুড়িগ্রাম জেলা প্রশাসন থেকে আগত সহকারী ভূমি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মাহমুদুল হাসান এবং রংপুর বিভাগের পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক কাজী সাইফুদ্দিন।

১২ ডিসেম্বর সকাল ৮টা হতে রাজিবপুরের বিভিন্ন অবৈধ ইট ভাটার বৈধ লাইসেন্স না থাকা, বিল, ডোবা, কৃষি জমি থেকে অনুমোদন বিহীন মাটি কাটা এবং জনবসতী এলাকায় ইট ভাটা স্থাপনের দায়ে অভিযান চালিয়ে এ.ডি.বি ইট ভাটায় ৪ লক্ষ্য, নম্বর-১ ইট ভাটায় ৪ লক্ষ্য, এ.এইচ.বি ইট ভাটায় ৩ লক্ষ্য, এম.এ.বি ইট ভাটায় ৫ লক্ষ্য এবং ট্রিপল সেভেন ইট ভাটায় ৫০ হাজার সহ মোট সাড়ে ১৬ লক্ষ্য টাকা জরিমানা আদায় করা হয়।

এ ছাড়া বিভিন্ন ভাটার প্রায় ৫০ হাজার ইট ফায়ার সার্ভিসের একটি ইউনিটের মাধ্যমে গুড়িয়ে দেয়া হয়। এ বিষয়ে এম.এ.বি ভাটার মালিক হাবিবুর রহমান জানান, “সরকারী সব নিয়ম মেনেই আমরা ভাটা চালাচ্ছি। লাইসেন্সের জন্য আবেদনও দিয়েছি, কিন্তু লাইসেন্স দেয়া বন্ধ থাকায় আমরা লাইসেন্স পাইনি।

মোবাইল কোর্ড পরিচালনাকারী জেলা সহকারী ভূমি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মাহমুদুল হাসান জানান, “ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন-২০১৩ অনুযায়ী মোবাইল কোর্ড পরিচালনা করে ৫টি ভাটায় আমরা সাড়ে ১৬ লক্ষ্য টাকা জরিমানা ধার্য্য করি এবং তা নগদা আদায় করি।”