রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব পেলো সিটি করপোরেশন

ঢাকার জলাবদ্ধতা নিয়ে, জলঘোলা কম হয়নি। অবশেষে ওয়াসা থেকে এর দায়িত্ব পেলো, সিটি করপোরেশন। দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে দক্ষিণ সিটির মেয়র জানান, ঢাকাকে বানানো হবে ভেনিসের মতো। এ জন্য নেয়া হয়েছে, ক্রাশ প্রকল্প। উত্তরের মেয়রের আশ্বাস, শতাধিক খাল পুনঃউদ্ধার করে, রাজধানীকে পুরোনো রূপে ফিরিয়ে আনা হবে।
বৃষ্টি হবে আর জলাবদ্ধতায় নাকাল হবে না রাজধানীবাসী; এ যেন অকল্পনীয় চিন্তা। অনেক বছর ধরেই বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ছিলো ঢাকা ওয়াসা, দুই সিটি করপোরেশনের কাছে। এতোগুলো প্রতিষ্ঠান ও সংস্থা কাজ করলেও সমাধান হয়নি সমস্যার; বরং অধিক সন্ন্যাসীতে যেন গাজন নষ্ট হয়েছে। এমন বাস্তবতায়, দীর্ঘ আলাপ-আলোচনার পর পানি নিষ্কাশনের দায়িত্ব একক কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নেয় স্থানীয় সরকার বিভাগ।
রাজধানীর একটি হোটেলে সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে ৩২ বছর পর আনুষ্ঠানিকভাবে ওয়াসার কাছ থেকে সরিয়ে দায়িত্ব দেয়া হলো দুই সিটি করপোরেশনকে। এসময় ঢাকাকে ভেনিসের মতো করে গড়ে তোলার প্রত্যাশার কথা জানান দুই মেয়র।
জনগণের কাছে দায়বদ্ধ থেকে দুই মেয়রকে একসাথে খাল উদ্ধারে কাজ করার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর। নতুন সিদ্ধান্তের সুফল পেতে নগরবাসীকে ধৈর্য ধরার আহ্বান নগর পিতাদের।