রাউজান বিসিকে সাড়ে ৭ হাজার কর্মসংস্থান হবে

মোঃ রাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ রাউজান উপজেলায় একটি শিল্পনগর স্থাপন করা হচ্ছে। প্রস্তাবিত এই শিল্পনগর স্থাপনে ব্যয় হবে প্রায় ৮০ কোটি টাকা। ১৮৪টি শিল্প প্লটে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ইউনিট স্থাপিত হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য প্রকল্পটি উপস্থাপন করার করা হলে সেটি অনুমোদন দেওয়া হয়।

শিল্পনগর অনুমোদন দেওয়ার খবর ছড়িয়ে পড়লে উপজেলাজুড়ে মানুষের মধ্যে আনন্দের উচ্ছ্বাস দেখা দেয়। ২০১৯ সালের জুনের মধ্যে এই শিল্পনগর বাস্তবায়ন করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। প্রায় দুই যুগের বেশি সময় পর নতুন এ শিল্পনগরের মধ্যে ১০ শতাংশ ইউনিট নারী উদ্যোক্তাদের জন্য সংরক্ষণ করা হবে। শিল্প ইউনিটগুলোতে প্রায় সাড়ে সাত হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, যা স্থানীয়ভাবে দারিদ্র্য হ্রাসে সহায়ক ভূমিকা পালন করবে।

সম্ভাব্যতা যাচাই শেষে এ সংক্রান্ত একটি প্রকল্প হাতে নিয়েছে শিল্প মন্ত্রণালয়। স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী রাউজান উপজেলায় একটি বিসিক শিল্প পার্ক স্থাপনের জন্য শিল্প মন্ত্রণালয়কে লিখিত অনুরোধ জানান। স্থানীয় সংসদ সদস্যের অনুরোধ ও স্থানীয় চাহিদার পরিপ্রেক্ষিতে শিল্পনগর স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি কমিটি গঠন করে। এই কমিটি রাউজান উপজেলা সদর থেকে চট্টগ্রাম-রাঙামাটি সড়কের অভিমুখে তিন কিলোমিটার দূরত্বে মহাসড়কের পূর্বপাশে ঢালার মুখ এলাকায় ৩৫ একর আয়তনের বিসিক শিল্পনগর স্থাপনের সুপারিশ করে।

এই সুপারিশ অনুযায়ী ‘বিসিক শিল্পনগরী রাউজান’ শীর্ষক প্রকল্পটি প্রণয়ন করেন। প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রমের আওতায় ৩৫ একর ভূমি অধিগ্রহণ করা হবে। এর মধ্যে ৩০ লাখ ২২ হাজার ঘনমিটার ভূমির উন্নয়ন, ৩৭৫ বর্গমিটার প্রশাসনিক ভবন নির্মাণ, ৪৬ বর্গমিটার পাম্প ড্রাইভার কোয়ার্টার নির্মাণ করা হবে। এছাড়াও ২০ হাজার ৪১৫ বর্গমিটার অভ্যন্তরীণ সড়ক নির্মাণ, ৭১ হাজার মিটার ড্রেন, ৫ দশমিক ৩২ কিলোমিটার বৈদ্যুতিক লাইন, ৬ হাজার ৪৫০ মিটার গ্যাস লাইন স্থাপন, ১টি ডিপ টিউবওয়েল স্থাপন, ২ দশমিক ৫ কিলোওয়াট সোলার প্যানেল, ২০ কালভার্ট ড্রেন, ১৮৪টি শিল্প স্থাপনের জন্য প্লট তৈরি করা হবে।

এ শিল্প ইউনিটসমূহে প্রায় ৭ হাজার ৫০০ মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে, যা দারিদ্র্য হ্রাসে সহায়ক ভূমিকা পালন করবে। ‘এই প্রকল্পটি বাস্তবায়িত হলে রাউজানের বেকারত্ব দূর হবে। এদিকে গত ২৪ সেপ্টেম্বর শনিবার রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি শিল্পনগরের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন করেন। পূর্ব রাউজান মৌজায় শিল্পনগর হলে এলাকার বেকার যুবকদের কর্মসংস্থান হবে এবং এলাকার ব্যাপক উন্নয়ন হবে বলে জানান রাউজান পৌরসভার প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ ।