রাউজানে পাহাড় কাটার দায়ে ৩ লাখ টাকা জরিমানা মেসার্স মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে

মোঃ রাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ রাউজান উপজেলার কদলপুর এলাকায় পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগে মেসার্স মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। সোমবার (৮ জুন) শুনানি শেষে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানার আদেশ দেন। ঠিকাদারী প্রতিষ্ঠানকে জরিমানার অর্থ আগামি সাত দিনের মধ্যে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া ওই এলাকায় আর পাহাড় কাটা হবে না মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিয়ে পাহাড় পুনস্থাপনের নির্দেশও দেওয়া হয়েছে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, রাউজান উপজেলার কদলপুর এলাকায় পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগে সোমবার শুনানি শেষে মেসার্স মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠানকে জরিমানার অর্থ আগামি সাত দিনের মধ্যে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া ওই এলাকায় আর পাহাড় কাটা হবে না মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিয়ে পাহাড় পুনস্থাপনের নির্দেশও দেওয়া হয়েছে। এর আগে ৩০ মে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দীনের নেতৃত্বে একটি টিম কদলপুর এলাকায় পরিদর্শন করেন। পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে পাহাড় কাটার প্রমাণও পান। পরিদর্শনে পরিবেশ অধিদফতরের টিম দেখতে পায়, বন বিভাগের মালিকানাধীন পাহাড়ে রাবার বাগান করার জন্য লিজ নেয় বিএফআইডিসি।

অনুমতি ছাড়াই সেখানে পাহাড় কেটে রাস্তা তৈরি করছিল বিএফআইডিসি। রাস্তা নির্মাণের জন্য মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দরপত্রের মাধ্যমে দায়িত্ব দেয় বিএফআইডিসি। এ ঘটনায় সরকারি প্রতিষ্ঠান বন শিল্প উন্নয়ন করপোরেশন (বিএফআইডিসি) ও একটি ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মাজেদা এন্টারপ্রাইজকে ৮ জুন শুনানিতে হাজির হতে নোটিশ দিয়েছিল পরিবেশ অধিদফতর।