রমজানে বাজার স্থিতিশীল রাখতে সেনাবাহিনীর মাধ্যমে অভিযান চালাতে নোটিশ

চ্যানেল এস অনলাইন ডেস্ক: রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে সেনাবাহিনীর মাধ্যমে অভিযান পরিচালনা করতে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

আগামী পাঁচ দিনের মধ্যে বাণিজ্য সচিব ও টিসিবির সচিবকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় উচ্চ আদালতে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। আজ শনিবার সকালে ওই আইনজীবী ই-মেইলে এ নোটিশ প্রেরণ করেন।

নোটিশে তিনি উল্লেখ করেন :

‘আমি নিম্নস্বাক্ষরকারী বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হিসেবে বৃহত্তর জনগণের স্বার্থে পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অত্র নোটিশ প্রদান করছি।

‘ক. যেহেতু পবিত্র রমজান মাস শুরু হয়েছে এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তর যারা নিত্যপণ্য সরবরাহ ও বিতরণ কাজের সঙ্গে সংশ্লিষ্ট, তারা ইতোমধ্যে ঘোষণা দিয়েছে নিত্যপণ্য সরকারের যথেষ্ট মজুদ আছে এবং দাম বৃদ্ধির কোনো আশঙ্কা নেই।

‘খ. যেহেতু কর্তৃপক্ষের হিসাবমতে পর্যাপ্ত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি মজুদ থাকার পরও অদ্য বিভিন্ন পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়ার রিপোর্টিং-এর মাধ্যমে জানতে পারলাম যে বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম অধিকাংশ ক্ষেত্রে বৃদ্ধি পেয়েছে এবং সাধারণ মানুষ তাঁদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি কিনতে হিমশিম খাচ্ছেন এবং রমজানে তাঁদের চাহিদা অনুযায়ী পণ্য কিনে রমজানে রোজা পালন করা কষ্টসাধ্য বিষয় হয়ে দেখা দিয়েছে।

‘গ. যেহেতু করোনা দুর্যোগকালীন সব শ্রেণি-পেশার মানুষের আর্থিকভাবে দৈন্যদশার মধ্যে দিনাতিপাত করতে হচ্ছে, সে ক্ষেত্রে তাদের প্রয়োজনীয় দ্রব্যাদি যতটুকু প্রয়োজন, ততটুকু কিনতে এবং পরিবারের লোকজন নিয়ে পবিত্র রমজান মাসে রোজা পালন এবং দৈনন্দিন জীবনযাপন পরিচালনা করা অত্যন্ত কষ্টসাধ্য হয়ে পড়েছে।’