রংপুর-দিনাজপুর মহাসড়কে ব্রিজ ভেঙে শত শত যানবাহন আটকা

সাদিকুল ইসলাম সাদিক, নীলফামারী প্রতিনিধি: রংপুরের তারাগঞ্জ উপজেলার রংপুর-দিনাজপুর মহাসড়কে একটি ব্রিজ ভেঙ্গে যাওয়ায় বুধবার সকাল থেকে ঐ সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে রংপুর-দিনাজপুর মহাসড়কের উভয় পাশে বিভিন্ন ধরনের শত শত যানবাহন বিকাল ৬টা এ রিপোর্ট লেখা পর্যন্ত আটকে থাকতে দেখা গেছে।
সড়ক ও জনপথ বিভাগ রংপুরের উদ্যোগে জরুরিভাবে এই বেইলি ব্রিজ নির্মাণের কাজ চলছে। সড়ক ও বিভাগ রংপুরের উপ-সহকারী প্রকৌশলী মোজাম্মেল হক জানান, গত ৮ জুন সকালে রংপুর-দিনাজপুর মহাসড়কের উপজেলার দোয়ালীপাড়া এলাকার ডাঙ্গীরদোলা নামকস্থানে ১৯৮০ সালে নির্মিত ব্রীজটি দিয়ে একটি পাথর বোঝাই ট্রাক পার হওয়ার সময় ব্রিজ দেবে গিয়ে ফাটলের সৃষ্টি হয়। পরে খবর পেয়ে সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে তাৎক্ষণিকভাবে ব্রিজের উপর এক পাশে ব্রেইলি ব্রিজ নির্মাণ করা হয়।
বুধবার ভোর রাতে (ঝিনাইদহ-ট-১১-১৪৯৭) একটি বালুবোঝাই ট্রাক নবনির্মিত ব্রেইলি ব্রিজটিতে ধাক্কা দেয়। এতে ওই ব্রেইলি ব্রিজটি বেঁকে যায় এবং ট্রাকটি উল্টে গিয়ে ওই ট্রাকের চালক ও হেলপার গুরুতর আহত হয়। এর ফলে ঐ সময় থেকে এই মহাসড়কে সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে স্থানীয় লোকজন ট্রাকের চালক ও হেলপারকে প্রথমে উপজেলা হাসপাতাল ভর্তি করেন।
অবস্থা গুরুতর হওয়ায় হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। তাদের নাম-ঠিকানা জানা যায়নি বলে তারাগঞ্জ হাইওয়ে থানার ওসি গোলাম কিবরিয়া সাংবাদিকদের জানান। এদিকে, সড়ক ও জনপথ বিভাগ রংপুরের উপ-সহকারি প্রকৌশলী মোজাম্মেল হক জানায়, ট্রাকের ধাক্কায় নব নির্মিত বেইলি ব্রীজটি বেঁকে যাওয়ায় যান চলাচলের জন্য বুধবার সকাল থেকে পুনঃরায় বেইলি ব্রিজের নির্মাণ কাজ চলছে রাত ১০টার মধ্যে ব্রিজ নির্মাণের কাজ শেষ হবে বলে আশা করা হচেছ।
এরপরই যানবাহন চলাচল করতে পারবে। উক্ত স্থানে ব্রিজ নির্মেণের মন্ত্রণালয়ে কাগজপত্র প্রেরণ করা হয়েছে। বরাদ্দ পেলে নতুন ব্রিজ নির্মাণ করা হবে।