যুক্তরাষ্ট্রে অভিবাসনে সাময়িক স্থগিতাদেশ আসছে

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে অভিবাসনে সাময়িক স্থগিতাদেশ জারি করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার রাতে (বাংলাদেশ সময় সকাল ৮টা) এক টুইটে ট্রাম্প জানান, তিনি অভিবাসন স্থগিত করার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন। এমন এক সময়ে মার্কিন প্রেসিডেন্ট একথা জানালেন যখন স্বাস্থ্য ব্যবস্থা ও অর্থনীতির ওপর বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় লড়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ট্রাম্প টুইটে বলেন, ‘অদৃশ্য শত্রুর (করোনাভাইরাস) হামলার পরিপ্রেক্ষিতে এবং একই সঙ্গে আমাদের মহান মার্কিন জনগণের কর্মসংস্থান রক্ষা করার প্রয়োজনে, আমি যুক্তরাষ্ট্রে অভিবাসন সাময়িক স্থগিত করার নির্দেশ দিয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করব!’

তবে অভিবাসন স্থগিত করতে ট্রাম্প কী পন্থা অবলম্বন করবেন কিংবা কীভাবে প্রক্রিয়াটি শুরু হবে তা এখনো স্পষ্ট নয়। এ ছাড়া কতদিন এ স্থগিতাদেশ বহাল থাকবে তাও সুস্পষ্ট নয়। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

মার্কিন গণমাধ্যমগুলো হোয়াইট হাউসে যোগাযোগ করে জানার চেষ্টা করছে, ডোনাল্ড ট্রাম্প এমন টুইট করে কী বোঝাতে চেয়েছেন এবং যাঁরা এরই মধ্যে গ্রিন কার্ডধারী তাঁদের ওপর এর কী প্রভাব পড়বে। আর, ট্রাম্পের এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে মার্কিন সীমান্ত দিয়ে দেশটিতে প্রবেশের চেষ্টারতদের ওপর কী ধরনের অভিযান চালানো হবে, তাও এখন দেখার বিষয়।