যমুনায় নিষধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে জেলেদের কারাদন্ড

পারভেজ আলী, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: যমুনা নদীর থেকে সরকারী নিষধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ২০ (বিশ) জেলেকে ১৩ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত। বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আনিসুর রহমানের নেতৃত্বে চলমান ভ্রাম্যমান আদালত এই দন্ডাদেশ প্রদান করেন।

দন্ডপ্রাপ্তরা হলেন, বেলকুচি উপজেলার বড়ধূল গ্রামের রুবেল(২৮),রাসেল (২৫),আমির(২৫),মূলকাদি গ্রামের আরিফ (১৯), মফিজ(৪২), আলামিন (১৯), ভাংগাবাড়ী গ্রামের শফিকুল (২৩), ক্ষিদ্রচাপড়ী গ্রামের আবু নাসের(২৪),নুর আলম(২১),আঃ রহিম(২৩), ইয়াকুব(২১), মজিদ(৪৫), বেলাল(৩০), সাইদুল(৩৮),বালিয়াপাড়া গ্রামের মাহমুদুল হাসান(২২),বেলকুচি চর গ্রামের জাহিদুল(৩২), চৌহালী উপজেলার সদিয়া চাঁদপুর গ্রামের মান্নান (২৯), শাহ জামাল(২০),লিটন(২০),মাস্ফা(২৯)।

উক্ত আসামীদের সাজা পরায়ানামূল সিরাজগঞ্জ জেলা কারাগার প্রেরণ করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের পেশকার হাফিজ উদ্দিন জানান, শুক্রবার সকাল ১০ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার যমুনা নদীর বিভিন পয়েন্টে অভিযান পরিচালিত হয়। এ সময় কারেন্ট জাল দিয়ে ইলিশ মাছ ধরার অপরাধে ২০ জনকে আটক, ৪০ হাজার মিটার কারেন্ট জাল ও ৩০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়।পরে ভ্রাম্যমান আদালত ২০ জনকে ১৩ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ধবংস করা হয় এবং মাছগুলো স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরন করা হয়। ভ্র্যাম্যমান আদালত পরিচালনার সময় উপস্থিত ছিলেন উপজলা মৎস্য অফিসার মোঃ হাসান মাহমুদুল হক ও বেলকুচি থানা পুলিশের এএসআই জহুরুল ইসলাম প্রমুখ।