মৌসুমি বায়ুর প্রভাবে দেশে বৃষ্টি হচ্ছে, থাকবে আরও দুদিন

শরতের মাঝামাঝি সময়ে দেশজুড়ে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি শনিবার পর্যন্ত চলতে পারে। আবহাওয়া অধিদপ্তর এমনটাই বলছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গতকাল বুধবার ও আজ বৃহস্পতিবারের চেয়ে কাল শুক্রবার থেকে বৃষ্টি কমতে থাকবে।

বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কারণে দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এখন মৌসুমি বায়ুর প্রভাবে দেশে বৃষ্টি হচ্ছে।

আজ সকালে আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ‍ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরে আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন প্রথম আলোকে বলেন, কালও দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হবে। তবে তার পরিমাণ গতকাল বা আজকের মতো হবে না। শনিবার থেকে বৃষ্টি অনেকটা কমে যাবে। রোববার থেকে বৃষ্টি আর থাকবে না।

অধিদপ্তরের আরেক আবহাওয়াবিদ মো. আফতাবউদ্দিন জানান, গতকাল উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বোচ্চ বৃষ্টি হয়। এর পরিমাণ ছিল ২২০ মিলিমিটার।

নদীবন্দরের জন্য আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সতর্কবার্তায় বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া দেশের অন্য অঞ্চলগুলোর ওপর দিয়ে একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থকেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।