মোহনপুরে মুক্ত জলাশয়ে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্ত

মো: নুর কুতুবুল আলম, বাগমারা প্রতিনিধি: রাজশাহীর মোহনপুরে মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ করা হয়েছে। সোমবার বিকেল চার ঘটিকায় উপজেলার মৌগাছি ইউনিয়নের কালিগ্রাম বিলে মৎস্য সপ্তাহ ২০২০ (২১-২৭,জুলাই) উপলক্ষে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ করা হয়।

“মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি” এই প্রতিবাদ্যকে সামনে রেখে এক অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনজিও শতফুল বাংলাদেশ এর নির্বাহী পরিচালক নাজিম উদ্দীন মোল্লা। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ২০ কেজি রুই, দেশীয় প্রজাতির শিং ৩০০০ পিস, ৫ কেজি কুচিয়া, ৩ কেজি মলা, ২ কেজি গুতুম মাছের পোনা অবমুক্ত করেন মোহনপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৪নং মৌগাছি ইউপি চেয়ারম্যান আল-আমিন বিশ্বাস, খাঁড়ইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল হোসেন বিশ্বাস, শতফুল বাংলাদেশ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর হুমায়ূন কবীর মুক্তা, সহকারী প্রোগ্রাম কো-অর্ডিনেটর আবু সাঈদ। এছাড়াও উক্ত অনুষ্ঠানে মৎস্য পরিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শতফুল বাংলাদেশ এর শাখা ব্যবস্থাপক, এরিয়া ব্যবস্থাপক, কৃষি এবং মৎস্য ও প্রাণি সম্পদ ইউনিটের সকল কর্মকর্তা, সহকারী কর্মকর্তাগণ, ট্রেনিং ম্যানেজার মামুন, ইব্রাহিমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা উল্লেখ করেন, মাননীয় প্রধান মন্ত্রীর গতিশীল নেতৃত্বে ও দিক নির্দেশনায় ‘মাছে ভাতে বাঙ্গালি’, এই প্রবাদটি আজ সত্যে পরিণত হয়েছে। মৎস্য উৎপাদনে বিশ্বে বাংলাদেশ আজ চতুর্থ স্থানে রয়েছে। এ ধারা অব্যাহত থাকলে মৎস্য উৎপাদন ও রপ্তানিতে বাংলাদেশ শীর্ষ দেশে পরিণত হওয়া সময়ের ব্যাপার মাত্র।