মোল্লাহাটে বিড়ি শ্রমিক ফেডারেশনের প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত

শেখ শাহিনুর ইসলাম শাহিন, মোল্লাহাট  প্রতিনিধি:   প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেটে বিড়ি শিল্পের উপর বৈষম্যমূলক ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ছয় দফা দাবীতে রবিবার সকাল ১১টায় মোল্লাহাট উপজেলার খুলনা-ঢাকা মহাসড়কের জয়ডিহি বাসস্টান্ডে এ মানববন্ধন করে বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন। বক্তারা বলেন, প্রস্তাবিত বাজেটে প্রতি প্যাকেট বিড়িতে বৃদ্ধি করা হয়েছে ৪টাকা। যার শতকরা বৃদ্ধির হার ২৮.৫৭%। অপর দিকে কমদামী সিগারেটে প্রতি প্যাকেটে বৃদ্ধি হয়েছে ২টাকা।

যা শতকরা বৃদ্ধির হার মাত্র ৫.৪১%। বিড়ির উপর এ বৈষম্যমূলক আচরন কাম্য নয়। এ ছাড়াও মধ্যম স্তরের সিগারেটের দাম বৃদ্ধি করা হয়নি। পাশাপাশি বেশী দামী সিগারেটে সম্মূরক শুল্ক বৃদ্ধি না পাওয়ায় কোম্পানীর আয়ের সীমা বৃদ্ধি পেয়েছে এবং সরকার ট্যাক্স বঞ্চিত হচ্ছে। ছয় দফা হলোঃ-১. বিড়ি শ্রমিকদের মজুরী বৃদ্ধি করতে হবে। ২. বিড়ির উপর ট্যাক্স কমাতে হবে।

৩. কমদামী সিগারেট ও বেশী দামী সিগারেটের মূল্য বৃদ্ধি করতে হবে। ৪. নকল বিড়ির ব্যবসা বন্ধ করতে হবে। ৫. ভারতের ন্যায় বিড়ি শিল্পের সুরক্ষা আইন বাস্তবায়ন করতে হবে ও ৬. কোন ভাবেই করোনা পরিস্থিতিতে ও ভবিষ্যতেও বিকল্প কর্মসংস্থান তৈরী না করে বিড়ি শিল্পের ক্ষতি সমীচিন নয়।

ওই মানববন্ধনে বক্তব্যদেন বাগেরহাট জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ আতিয়ার রহমান, সদস্য জিপুলি বেগম, শিউলী বেগম, মোঃ আলী হোসেন ও রোজিনা বেগম প্রমূখ।