মুজিব শত বার্ষিকী উপলক্ষে ডুমুরিয়ায় কৃষি বিষয়ক প্রশিক্ষণ

মোঃ জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া উপজেলা প্রতিনিধি:  খুলনা ডুমুরিয়ায় মুজিব শত বার্ষকী উপলক্ষে কৃষি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সোমবার সকাল ১০টায় সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে ডুমুরিয়া উপজেলার সাজিয়াড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ। ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ডুমুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী ‌এজাজ আহম্মেদ।
বিশেষ অতিথি ছিলেন ডুমুরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গাজী ‌ আব্দুল হালিম, স্বাগত বক্তব্য রাখেন ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মোছাদ্দেক হোসেন, বক্তব্য রাখেন ডুমুরিয়া উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার কৃষিবিদ শিখা রানী। জন্মগতভাবেই আমরা ডুমুরিয়ার মানুষ অনেকটা কৃষিনির্ভর। আমরা সকলেই জানি কিছুদিন পূর্বে ঘটে যাওয়া প্রাকৃতিক দূর্যোগ ঘূর্ণীঝড় আম্পানে আমাদের ডুমুরিয়া সহ প্রায় সমগ্র বাংলাদেশে আমার দেশের অর্থনীতির মুল চালিকাশক্তি প্রানপ্রিয় কৃষকদের ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।
পাশাপাশি বৈশ্বিক মহামারি হিসেবে আবির্ভুত হয়েছে ভয়াল করোনা। এমতবস্থায় বিশ্ব অর্থনীতেতে ব্যাপক ধ্বসের আশংকা করছে বিজ্ঞ বিশ্লেষকগণ। সবে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হতে যাওয়া অধিক জনসংখ্যার এ বাংলাদেশেও এর প্রভাব ব্যাপকভাবে পড়তে পারে এ আশংকা মাথায় রেখে গণতন্ত্রের মানসকন্যা মানবতার মা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাচিনার নির্দেশে এক ফোটা জমিও যেন অনাবাদি পড়ে না থাকে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ কৃষি সম্প্রসারন অধিদপ্তর। সেই লক্ষ্যকে সামনে রেখে আমাদের এই ডুমুরিয়ার কৃষিকে আধুনিকায়ন করবার জন্য দিন-রাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন বিজ্ঞ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জনাব মোছাদ্দেক হোসেন সাহেব।
আমিও উনাকে কৃষি ও কৃষকের কল্যাণে সর্বোচ্চ সাধ্যমত সার্বিক সহযোগীতা করে এবং কৃষিজাত পণ্য উৎপাদনে আপনাদের অর্থাৎ আমার প্রাণাধিক প্রিয় কৃষকদের যুগপযোগী সঠিক পরিকল্পনার বাস্তবায়নকে পাথেয় করে এই ডুমুরিয়াকে আগামী অল্প কয়েক বছরের মধ্যে একটি দারিদ্রমুক্ত সুখি-সমৃদ্ধ ডুমুরিয়া হিসেবে গড়ে তুলতে পারবো ইনশাল্লাহ। আলোচনা শেষে কৃষকদের মাঝে ক্রেস্ট উপহার তুলে দেন। উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগম।