মুজিববর্ষে সরকারের আমন্ত্রণে ঢাকায় আসবেন মমতা ব্যানার্জি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সরকারের পক্ষ থেকে তার কাছে এরই মধ্যে আমন্ত্রণপত্র পৌঁছেছে।

এ বিষয়ে মমতা বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে যাওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছি, প্রটোকল মেনে বিদেশমন্ত্রককে (পররাষ্ট্র মন্ত্রণালয়) যাওয়ার জন্য প্রস্তাব পাঠাচ্ছি। যেহেতু দুই দেশের সম্পর্কের বিষয় তাই বিদেশমন্ত্রকের অনুমতি প্রয়োজন।

ঢাকায় মুজিববর্ষের অনুষ্ঠানে এছাড়া ভারত থেকে সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী অংশ নিতে পারেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের সঙ্গে নিজের দীর্ঘদিনের গভীর ব্যক্তিগত সম্পর্কের কথাও উল্লেখ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা । তিনি বলেন, ‘ওদের সঙ্গে আমার সম্পর্ক খুবই ভালো। সব সময় আমরা সেটা বজায় রাখি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও ওই অনুষ্ঠানে যাচ্ছেন বলে মুখ্যমন্ত্রীর কাছে খবর এসেছে। গান্ধী পরিবারের সঙ্গেও শেখ মুজিবুর রহমানের পরিবারের সম্পর্কের কথাও উল্লেখ করেন মমতা।