মুক্তি পেতে যাচ্ছে নোবেলজয়ী মালালার বায়োপিক

নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের সাফল্যের মুকুটে যুক্ত হলো নতুন পালক। তিনিই হলেন এই দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ একজন তরুণী। জাতিসংঘ এক ঘোষণায় এ কথা জানিয়েছে।

বিশ্বের শরণার্থী সমস্যা, পাকিস্তানে নারীদের শিক্ষা, মানবাধিকারসহ নানা ইস্যুতে সরব থাকায় এ তকমা পেলেন মালালা।

জাতিসংঘ সম্প্রতি তাদের এক প্রতিবেদনে বলেছে, বিশ্বব্যাপী নারীশিক্ষা অধিকারের পক্ষে এই দশকে মালালা যেসব ভূমিকা নিয়েছেন, তাতে তাঁর ধারেকাছে আর কেউ নেই। তাঁর সেই কৃতিত্বকে সম্মান জানাল জাতিসংঘ। বিশ্বে নারীদের অধিকার, মানবাধিকার লঙ্ঘিত হলেই সোচ্চার মালালা।

পাশাপাশি আরো একটি খবর জানা গেলো তাকে কেন্দ্র করে বায়োপিক হবে। আমজাদ খানের পরিচালনায় ৩১ জানুয়ারি মুক্তি পাবে বলিউডে নির্মিত মালালার বায়োপিক ‘গুল মাকাই’। এ ছবির প্রযোজক সঞ্জয় সিংগ্লা।

এ ছবিতে মালালার চরিত্রে অভিনয় করেছেন রিম শেখ। এছাড়াও আরও আছেন দিব্যা দত্ত, পঙ্কজ ত্রিপাঠী, অতুল কুলকার্নি, মুকেশ ঋষিসহ অনেকে।

এর আগে ২০১২ সালে পাকিস্তানের সোয়াত উপত্যকায় জিয়াউদ্দিন ইউসুফজাই পরিবারের ওপর তালেবানরা হামলা চালিয়েছিল। সেই ঘটনা এবং তার পর মালালার পরিবারের লড়াইয়ের গল্পই তুলে ধরা হয়েছে ছবিতে। তুলে ধরা হয়েছে সাহসিকতার গল্প।

২০১২ সালের ৯ অক্টোবর ১৩ বছর বয়সে তালেবান জঙ্গিরা গুলি করে মালালার মাথায়। মালালার অপরাধ একটাই, নারী হয়ে স্কুলে গিয়েছিলেন মালালা। এরপর পাকিস্তান ও যুক্তরাজ্যর হাসপাতালে টানা ৪৯ দিন যুদ্ধ করেছেন জীবনের সঙ্গে। মৃত্যুকে হারিয়ে জীবনের ছন্দে ফিরেছিলেন মালালা। সবচেয়ে কম বয়সে নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন মালালা।