মিয়ানমারের উপর আবারও নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

US President-elect Joe Biden delivers remarks in Wilmington, Delaware, on November 7, 2020, after being declared the winner of the US presidential election. (Photo by Andrew Harnik / POOL / AFP)

মিয়ানমারের ওপর আবারও নিষেধাজ্ঞা জারির হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর বাইডেন এ হুমকি দেন।

একই সাথে দেশটিতে ঘটে যাওয়া সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগের আহ্বান জানান তিনি।

বাইডেন বলেন, “গণতন্ত্রের দিকে এগিয়ে যাওয়ায় গত দশকে মিয়ানমারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল যুক্তরাষ্ট্র। এখন এ অগ্রগতির বিপরীত হলে প্রয়োজনে আমরা আমাদের নিষেধাজ্ঞা আইন এবং ক্ষমতা তাৎক্ষণিকভাবে পর্যালোচনা করবো এবং যথাযথ পদক্ষেপ নেবো।”

বেসামরিক নেতৃত্বাধীন সরকারের হাত থেকে সেনাবাহিনী ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ায় নিন্দা জানানোর পাশাপাশি দেশটির নির্বাচিত নেত্রী অং সান সু চিকে আটকে রাখার বিষয়টি ‘গণতন্ত্র ও আইনের শাসনে দেশটির উত্তরণের ওপর প্রত্যক্ষ আক্রমণ’ বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, মিয়ানমারে ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি)  নেতৃত্বাধীন সরকারকে সেনা অভ্যুত্থানের মাধ্যমে হটিয়ে ক্ষমতা দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। সোমবার এই অভ্যুত্থানের পর দেশটিতে আগামী এক বছরের জন্য জারি করা হয়েছে জরুরি অবস্থা।