মিঠাপুকুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আমিরুল কবির সুজন, মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের মিঠাপুকুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় এবং উপজেলা প্রশাসন আয়োজিত “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়।

সোমবার (২০ জুলাই) দুপুরে মিঠাপুুকুর উপজেলা নির্বাহী অফিসার মামুন ভুঁইয়ার সভাপতিত্বে উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনারে প্রধান অতিধি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন সরকার।

বিশেষ অতিথি ছিলেন, কর্মসংস্থান ও জনশক্তি রংপুর অফিসের সহকারী পরিচালক আমেনা পারভীন। আলোচক ছিলেন রংপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ আবু সৈয়দ মোঃ রেজাউল করিম খন্দকার। সেমিনারে উপস্থাপিত তথ্য মোতাবেক জানাযায় বর্তমানে বিশ্বের ১৭৩টি দেশে ১ কোটি ২০ লাখ বাংলাদেশী কর্মরত আছেন। তাদের বছরে প্রেরিত রেমিটেন্স প্রায় ১৬ বিলিয়ন মার্কিন ডলার।

এছাড়াও দেশের প্রতিটি উপজেলাম থেকে ১ হাজার জন যুবক যুবতিকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিণত করে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করার পরিকল্পনা সরকারের রয়েছে। এ জন্য রংপুর সহ দেশের সকল জেলায় ৫৫টি ট্রেড্রে বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ চলমান রয়েছে।

সরকারী এবং সরকারের সাথে চুক্তিবদ্ধ প্রশিক্ষণ কেন্দ্র গুলোতে প্রশিক্ষণ গ্রহণ শেষে দেশ বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়। রংপুর জেলায় রংপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে ৩৮টি ট্রেড্রে পিএসসি থেকে এইচএসসি পাস যুবক যুবতিদের প্রশিক্ষণ প্রদান করা হয়। ওই সেমিনারে স্থানীয় জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও গণমাধ্যম কর্মীরা অংশগ্রহণ করেন।