মালয়েশিয়া বিদেশী শ্রমিক নিয়োগ ও পরিসংখ্যানের জন্য বিশেষ কমিটি গঠন

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়া বিদেশী শ্রমিক নিয়োগ ও পরিসংখ্যানের জন্য বিশেষ কমিটি গঠন মালয়েশিয়া কর্মরত নিবন্ধনিত সকল অভিবাসী শ্রমিক কর্মচারীদের সঠিক পরিসংখ্যান তৈরী এবং দেশটিতে নতুন করে ৩ টি খাতে অভিবাসী কর্মী নিয়োগের সম্ভাব্যতা যাচাই করতে প্রধানমন্ত্রী তান সেরী মুহিউদ্দিন ইয়াসিন ( tun seri Muhiuddin yasin মানবসম্পদ মন্ত্রনালয় কে একটি বিশেষ কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন। খবর – দ্য স্টার অনলাইন ।
আজ বুধবার ( ৫ আগষ্ট) দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতোক সেরী এম সারাভানান ( Datuk seri mr. Sharavanan) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করে বলেন, বর্তমান পরিসংখ্যান পদ্ধতিটির আওতায় দেশে কর্মরত বৈধ ও অবৈধ অভিবাসী শ্রমিকের সঠিক সংখ্যা জানা সম্ভব হয়নি তাই এমতাবস্থায় এ ধরনের একটি বিশেষ কমিটি গঠনের প্রয়োজন আছে।
বিবৃতিতে বিস্তারিত বলা হয়, বিদেশি কর্মীদের সঠিক পরিসংখ্যান তৈরীর লক্ষেে কমিটি গঠনের জন্য প্রধানমন্ত্রী সিনিয়র একজন মন্ত্রী কে দায়িত্ব দিয়েছেন। যাতে করে পরবর্তী বছরে নতুন শ্রমিক নিয়োগ তাদের কর্মসংস্থান সঠিকভাবে বিন্যাস করা যায় এবং দেয়ীয় কর্মীদের আগে কর্মসংস্থান নিশ্চিত করার পর অবশিষ্ট কৌঠায় বিদেশি শ্রমিক নিয়োগ দেওয়ার বিষয়টি ব্যাবস্থাপনা করা হবে। আরো বলা হয়েছে, এখন পর্যন্ত নিবন্ধিত বিদেশি কর্মীদের সঠিক পরিসংখ্যান ঠিক কত তা নির্ধারণ করা সম্ভব হয়নি।
বিভিন্ন উৎপাদন হাতে স্থানীয় নাগরিকের কৌঠা পূরনের পরে আবেদন করা হলে বিদেশি কর্মীদের নিয়োগ দেওয়া হবে। তবে মালয়েশিয়া বিদেশি শ্রমিক হ্রাস করার নীতি অনুসরণ করছে। মানবসম্পদ মন্ত্রী আরো বলেন, আমরা আগামী বছরের প্রথম দিকে ৩ টি সেক্টরে নতুন করে বিদেশি শ্রমিক নিয়োগের ব্যাপারে চুড়ান্ত স্বীদ্ধান্ত নেব এবং তার আগেই আমরা স্থানীয় সংকট কাটিয়ে উঠতে পারবো।