মালয়েশিয়ায় ভিজিট পাস মেয়াদোত্তীর্ণ ভিসা নবায়নে অনুমতি দিল সরকার

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় কোভিড-১৯ মোকাবেলায় দীর্ঘ লকডাউনে সোশ্যাল ভিজিট পাস ক্যাটারির ভিসায় মালয়েশিয়া এসে আটকে পড়েছেন বা যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা চাইলে নিজ দেশে ফেরত যেতে পারবেন অথবা তাদের ভিসা নতুন করে নবায়ন করতে পারবেন বলে মঙ্গলবার (২৩ জুন) দ্য স্টার অনলাইন এ এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতো সেরী ইসমাইল সাবরি ইয়াকুব এই তথ্য নিশ্চিত করেছেন।
তবে গত ১৮ ই মার্চ থেকে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও এবং বর্তমান বর্ধিত সময়ে যাদের সোশ্যাল ভিজিট পাস এর মেয়াদ শেষ হয়েছে তারা কেবল তারা এ সুযোগ পাবেন। আর যাদের পিএলকেএস ওয়ার্ক পারমিট এর মেয়াদ শেষ হয়েছে তারাও ভিসা নবায়ন করতে পারবেন বলে নিশ্চিত করা হয়েছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও পুনরুদ্ধার এর মেয়াদ শেষ হওয়ার ১৪ দিনের মধ্যেই ভিসা নবায়ন করতে হবে । এমসিও পুনরুদ্ধার নতুন করে ১০ জুন থেকে ৩১ আগষ্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। গত সপ্তাহে, ইসমাইল সাবরী বলেছিলেন যে মেয়াদোত্তীর্ণ ভিসা নিয়ে বিদেশিদের এমসিও পুনরুদ্ধারের সময় তাদের পুর্নবীকরণ না করার কোনও অজুহাত নেই, কারণ ইমিগ্রেশন অফিসগুলি এখন খোলা রয়েছে।
তিনি আরো বলেছিলেন, বিদেশিরা যদি দীর্ঘ সময়ের জন্য থাকতে চান যাদের ওয়ার্ক পারমিট আছে তাদের অবশ্যই তাদের ভিসা নবায়ন করতে হবে। উল্লেখ্য যে, কিছু দিন আগে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে সাম্প্রতিক অভিযানের সময় আটককৃতদের মধ্যে কয়েকজন ভারতীয় পর্যটক ছিল যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে এবং তারা কর্মরত অবস্থায় তাদের আটক করে পুলিশ।