মালয়েশিয়ার বিদেশি কর্মীদের কাজে যোগদানের অনুমতি দিলো সরকার

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় বৈধ বিদেশি কর্মীদের কাজ করার অনুমতি দিয়েছে সরকার। বিদেশী কর্মীরা তাদের নিজ নিজ কর্মস্থলে কাজ শুরু করতে পারবেন। এমসিও চলাকালীন বেশিরভাগ অর্থনৈতিক ও ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্তের ফলে গত চার মাস বিদেশি শ্রমিকদের কাজ করার অনুমতি মিলেনি।
নভেল করোনা সংক্রমনরোধে নিয়ন্ত্রণ আদেশের বিষয়ে মন্ত্রী পরিষদের বিশেষ বৈঠকে বিদেশি কর্মীরা পুনরায় কাজে ফিরার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার সিনিয়র মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব( Datuk Ismail sabri Yaqub) জানিয়েছেন। তবে শর্ত একটা বৈধ বিদেশি কর্মী কাজে ফিরে যাওয়ার আগে কোভিড -১৯ পরিক্ষার সনদ দেখাতে হবে।
তবে নিজ দেশে যারা ছুটিতে রয়েছেন তাদের ফিরে আসার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি। মে মাসের গোড়ার দিকে, ইসমাইল ঘোষণা করেছিলেন, বিদেশী কর্মীদের কোভিড -১৯ পরীক্ষা করার। সিনিয়র মন্ত্রী জানিয়েছেন, “ইতোমধ্যে পুলিশ, সশস্ত্র বাহিনী, মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি এবং বর্ডার সিকিউরিটি এজেন্সি ১ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত ১,৬২৩ জন অনিবন্ধিত বিদেশি, ৫২৬ মিডিলম্যান এবং ১১০ জন চোরাচালানকারীকে আটক করা হয়েছে।
এ দিকে নিয়ন্ত্রণ আদেশ চলাকালীন সময়ে কর্তৃপক্ষ ৫৯ টি সমুদ্র জাহাজ এবং ১৬১ টি গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে। মন্ত্রী আরও জানান, ১৫ আগষ্ট পর্যন্ত ৬৭ টি সড়ক অবরোধ ও ৩৯,১৮৩ টি যানবাহন রাজধানী শহরে প্রবেশ করার সময় চেকিং করা হয়েছে। “অভিবাসন সংক্রান্ত অপরাধে একজন বিদেশীকে গ্রেপ্তার করা হয়েছিল। ইসমাইল বলেছেন, যে কোনও পক্ষই অবৈধভাবে দেশের সীমানা অতিক্রম করার চেষ্টা করবে এমন পক্ষের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে এবং যারা অনিবন্ধিত বিদেশিদের পাচারে জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কোনও আপস করবেনা সরকার।