মালালাকে গুলি করা তালেবান জঙ্গি নেতা এহসানুল্লাহ জেল থেকে পালিয়েছেন!

শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাইকে গুলি চালানোর ঘটনার প্রধান অভিযুক্ত এহসানুল্লাহ এহসান জেল থেকে পালিয়েছেন। এনডিটিভির, গালফ নিউজের প্রতিবেদনে এম তথ্য প্রকাশ করেছে সংস্থা দুটি । 

সম্প্রতি একটি অডিও বার্তায় এ তথ্য জানিয়েছেন জঙ্গি এহসান নিজেই। সে অডিও বার্তায় তিনি বলেন, ‘আল্লাহর সাহায্যে গত ১১ জানুয়ারি আমি জেল থেকে পালাতে সক্ষম হয়েছি।’

পালানোর পর তিনি বর্তমানে কোথায় রয়েছেন সে বিষয়ে অবশ্য বিস্তারিত কিছু জানাননি। তবে দ্রুতই এ বিষয়ে আবার বার্তা দেবেন বলে জানান তিনি।

এসময় তিনি আরও জানান, ২০১৭ সালে আত্মসমর্পণ করার সময়ে পাকিস্তানি বাহিনী তাকে যে আশ্বাস দিয়েছিল, সেই আশ্বাস তারা পূরণ করেনি। এদিকে এহসানের পালানোর কথা স্বীকার করেনি পাকিস্তান কর্তৃপক্ষ।

এনডিটিভির খবরে বলা হয়, মালালা ইউসুফজাইকে গুলি করা ছাড়াও ২০১৪ সালের ডিসেম্বরে পেশাওয়ারের সেনা স্কুলে ভয়াবহ জঙ্গি হামলাতেও হাত ছিলো এহসানুল্লাহর। ওই হামলায় ১৩৪ জন নিহত হয়, যার মধ্যে অধিকাংশই ছিল স্কুলশিক্ষার্থী।

২০১২ সালে স্কুল থেকে ফেরার পথে মালালাকে লক্ষ্য করে গুলি চালায় তালেবান সদস্যরা। তৎক্ষণাৎ চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে পাঠানো হয়। গত ২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে মালালা ইউসুফজাই নোবেল পুরস্কার পান।