মালয়েশিয়া লকডাউনে প্রবাসীরা কর্মহীন হয়ে পড়ায় ভোগছেন খাবার সংকটে

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে মালয়েশিয়া সরকারের ঘোষিত মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) লকডাউনের কারনে বন্ধ রয়েছে দেশটির জরুরি সেবা ব্যাতিত সব ধরনের কার্যক্রম।

এপরিস্থিতে বিপাকে রয়েছেন বাংলাদেশী প্রবাসীরা। এ অবস্থায় অসহায় প্রবাসীদের জন্য মানবিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন মিত্র ডেলফিনা সেমপাডান বারহাদ এর এমডি মো: জায়েদুল মিন্নত আলী ।

গতকাল সোমবার ও আজ মঙ্গলবার বিভিন্ন সময়ে চাল ডাল সহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেন। কুয়ালালামপুর বাতু ক্যাব’স কোম্পানির অফিসে এবং নিজস্ব গাড়ীতে করে শহরের বিভিন্ন স্থানে প্রবাসীদের মাঝে এসব পন্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়। এই সময় প্রায় শতাধিক প্রবাসীদের মাঝে খাবার সামগ্রীর প্যাকেজ বিতরণ করা হয়।

মিত্র ডেলফিনা সেমপাডান বারহাদ এর এমডি মো: জায়েদুল মিন্নত আলী বলেন, আমরা চেষ্টা করছি আমাদের সামর্থ্য অনুযায়ী অসহায়দের পাশে দাঁড়াতে , আমাদের এই সহযোগিতা প্রদান অব্যাহত থাকবে পাশাপাশি এই দু: সময়ে বিত্তবানরা তাদের সামর্থ্য অনুযায়ী অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। ত্রান সামগ্রী পেয়ে প্রবাসীরা এসময় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। উল্লেখ্য যে, দেশটিতে গত ১৮ ই মার্চ থেকে চলছে লকডাউন চলবে ২৮ শেষ এপ্রিল পর্যন্ত। এ পরিস্থিতিতে জরুরি প্রয়োজন ছাড়া কেউ রুম থেকে বের হতে পারছেন না। লকডাউনের ইতিমধ্যেই প্রায় ১ মাস হয়ে গেছে। দিন যতই অতিবাহিত হচ্ছে ততই প্রবাসীদের মাঝে খাবার সমস্যা প্রকট হচ্ছে। দেশটিতে লক্ষ লক্ষ বাংলাদেশী প্রবাসী আছেন।

আজ মঙ্গলবার দুপুরে প্রতিবেদন লেখা পর্যন্ত দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭৭জন, আক্রান্ত হয়েছে ৪৮১৭ জন, সুস্থ হয়েছেন ২২৭৬ জন, আক্রান্তের মধ্যে ১২ জন বাংলাদেশি সহ ৪১৬ জন অভিবাসী রয়েছেন।