মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত ট্রাম্প

তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হলেন ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে মার্কিন সংসদের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে তাকে অভিশংসনের প্রস্তাব পাস হয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য অভিশংসন প্রস্তাব আগামী মাসে সিনেটে উত্থাপন করা হবে। প্রতিনিধি পরিষদে বিতর্কের পর ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের দুটি ধারায় ভোট অনুষ্ঠিত হয়।দুটি ধারাই পাস হয় ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে।

প্রথম অভিযোগের ক্ষেত্রে ২৩০ ভোট পড়েছে অভিশংসনের পক্ষে এবং বিপক্ষে পড়েছে ১৯৭ ভোট। দ্বিতীয় অভিযোগের ক্ষেত্রে অভিশংসনের পক্ষে ২২৯ ভোট ও বিপক্ষে পড়েছে ১৯৮ ভোট। এর ফলে তাকে এখন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বিচারের মুখোমুখি হতে হবে। ডেনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকবেন কিনা সে বিষয়ে আগামী জানুয়ারিতে সিনেটে ভোট অনুষ্ঠিত হবে।

এদিকে, তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছেন, কোন অন্যায় না করা সত্ত্বেও তাকে অভিশংসনের মুখোমুখি করা হয়েছে। ট্রাম্পের আগে প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং বিল ক্লিনটন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন। তবে কাউকেই সিনেট পদচ্যুত করেনি।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ দু’টি হলো-ক্ষমতার অপব্যবহার করে তার ডেমোক্র্যাট রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করতে চেষ্টা করেন তিনি এবং অভিশংসনের তদন্ত করতে কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি করেন।