মান্দার দিঘিপাড়া শিলগ্রাম পাকা রাস্তার বেহাল দশা

নুর কুতুবুল আলম, বাগমারা প্রতিনিধি: নওগাঁর মান্দা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের দিঘি পাড়া মোড় হতে কালিকাপুর ইউপির শিলগ্রাম সোনা দিঘি পাকা রাস্তাটির বেহাল দশা । কালিকাপুর ইউপির সজনীপুর, মাউল,বাথইল, শিলগ্রাম,তেঁতুলিয়া ইউপির নারায়ণপুর,পুকুরিয়া গ্রামের প্রবেশ দ্বার হিসাবে পরিচিত এ রাস্তাটি।

রাস্তাটি মান্দা এবং বাগমারা উপজেলার সীমান্তবর্তী বলে উভয় উপজেলার প্রশাসনের নজরে আসে না। এছাড়ও রাজশাহীর বাগমারা উপজেলার আউচ পাড়া ইউপির কুশলপুর,মঙ্গলপুর,সমাসপুর,বেলঘরিয়া গ্রামের সর্ব সাধারণের একমাত্র চলাচলের পথ শিলগ্রাম-চৌদ্দমাইল পাকা রাস্তাটি। এ রাস্তাটি নির্মাণ অবধি সংস্কার করা হয়নি।

বর্ষা মৌসুমে নারায়ণপুর দিঘিপাড়া কালভার্টের নিচে যে, খানা খন্দের সৃষ্টি হয়েছে তা দেখে বুঝার উপায় নাই যে, এটা একটা পাকা রাস্তা। কালভার্টের স্লোপিং এ এক সাথে উঠা নামার কোন সুযোগ নেই,পশ্চিম দিকে দেবে যাওয়ার কারণে। ছোট-খাট হালকা যানবাহনসহ সকল প্রকার যানবাহন চলাচলের সম্পূর্ণ অনুপোযোগি ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে রাস্তাটি।

রাস্তারার পিচ,খোয়া, বিটুমিন বালি উঠে গিয়ে খানা খন্দের সৃষ্টি হয়েছে। কিছু দিন পূর্বে স্থানীয় মানুষ ও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে পাকা রাস্তার খানা-খন্দগুলো ইট,খোয়া বালি,রাবিশ, মাটি দিয়ে ভরাট করে দেয়া হয়েছেছিল, তারও ছাল বাকল উঠে গেছে। বিশেষ করে যেখানে মাটি দিয়ে ভরাট করে স্থানীয়রা সাময়িক চলাচল করে থাকেন, সে সমস্ত জায়গায় সামান্য বৃষ্টিপাত হলে যানবাহনের চাকা দেবে বা স্লিপ করে অনাকাঙ্খিত দুর্ঘটনা ঘটতে দেখা যায়।

প্রায় সময় ভ্যান,ভটভটি, ট্রাক, কাঁকড়া নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে জান মালের ক্ষয়ক্ষতি সাধিত হচ্ছে। মাদ্রাসা,স্কুল,কলেজ, অফিস আদালত,হাট-বাজারগামী পথচারীদের সময় মেইনটেইন করতে হিমসিম খেতে হয়। এ রাস্তার পাশে নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাথইল সরকারি প্রাথমিক বিদ্যালয়,শিলগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়,

শিলগ্রাম হাফেজিয়া মাদ্রাসা, বানইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাথইল গোপাল প্রামানিক উচ্চ বিদ্যালয়,বানইল উচ্চ বিদ্যালয়,বেলঘরিয়াহাট ফাজিল মাদ্রাসা, কুশলপুর দাখিল মাদ্রাসা, হাট খুজিপুর উচ্চ বিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারীসহ এলাকাবাসীকে নিয়মিত যাতায়াত করে থাকেন। অন্য দিকে এই রাস্তার পশ্চিম দিকে আরও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান, বড় বড় হাটের অবস্থান হওয়ায় জনাকীর্ণ ও ঝুঁকিপূর্ণ এ রাস্তাটি জরুরি ভিত্তিতে রিপিয়ারিংয়ের জন্য মান্দা আসনের সাংসদ,

সাবেক পাট ও বস্ত্র মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দীন প্রামানিক এবং (বাগমারা অর্ন্তরগত এলাকার জন্য ) বাগমারা আসনের মাননীয় সাংসদ ইঞ্জিনিয়িার এনামুল হকের হস্তক্ষেপ কামনা করেছেন সংশ্লিষ্ট এলাকার সর্ব সাধারণ। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে অবহেলিত এ তিন কিলোমিটার রাস্তাটির দেখভালের কেউ নেই। উল্লেখ্য ২০১৭ সালের ৭ নভেম্বর এ বিষয়ে মান্দা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী মুরশেদুল হাসানের ব্যক্তিগত ০১৭১৭-৯৩৮৭৫৩ নং মুঠো ফোনে জানতে চাইলে উত্তরে তিনি জানান,

রাস্তাটির প্রস্তাবনা দেয়া হয়েছে অর্থ প্রাপ্তি সাফেক্ষে খুব শিগ্রই রিপিয়াং করা হবে। (ইতোমধ্যে তিনি পুনঃরায় বদলীজনিত কারণে মান্দায় কর্মরত) । আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর ২০২০ ইং) সন্ধা ৬টা কুড়ি মিনিটে ০১৭০৮১৬১৫৭৭ সরকারি মুঠোফোনে কল দেয়া হলে তিনি জানান, ওই রাস্তাটির টেন্ডার এবং ঠিকাদার নির্বাচন হয়ে গেছে, ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শুরু করলেই হয়ে যাবে।