মধ্যরাতে চকবাজারে প্লাস্টিক কারখানায় ভয়াবহ আগুন

মধ্যরাতের ভয়াবহ আগুনে পুড়ে ছাই রাজধানীর চকবাজারে বেশকিছু প্লাস্টিক কারখানা। প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। ঝুঁকিপূর্ণ ভবনে ছিলো ছোট-বড় অর্ধশতাধিক বৈধ-অবৈধ কারখানা। বৃহস্পতিবার রাতে হঠাৎ আগুনে প্রাণ নিয়ে ফিরতে পারলেও আতঙ্ক ছড়িয়েছে বেশ।

আগুনের ভয়াবহতা যেন কিছুতেই পিছু ছাড়ছে না পুরান ঢাকার চকবাজার বাসীর। কয়েক মাসের ব্যবধানে আবারও রাতের আঁধারে আগুনের হানা উর্দু রোডের নোয়াখালী ভবনের প্লাস্টিক কারখানায়।

স্থানীয়রা জানান, ঝুঁকিপূর্ণ ভবনে ছিলো ছোট-বড় অর্ধশতাধিক বৈধ-অবৈধ কারখানা। ছিলেন শ্রমিকও। শেষ রাতের হঠাৎ আগুনে প্রাণ নিয়ে ফিরতে পারলেও আতঙ্ক ছড়িয়েছে বেশ।

আড়াই থেকে তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট। সরু রাস্তা, পর্যাপ্ত পানির অভাব এবং পরিত্যক্ত ঘোষণা করা ভবন হওয়ায় আগুন নিয়ন্ত্রণে বেশ বেগ পেতে হয়েছে।

আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। তবে স্থানীয়দের অভিযোগ, ঝুঁকিপূর্ণ এই ভবনে অবৈধ বিদ্যুৎ সংযোগ লাগিয়ে দেধারসে চলে আসছিলো অর্ধশতাধিক প্লাস্টিক কারখানা। কয়েকদিন পরপর আগুনের ঘটনা ঘটলেও তা সরানোর উদ্যোগ নেয়া হয়নি।