মতলব উত্তরে নিবিন্ধত জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ

মনিরুল ইসলাম মনির, চাঁদপুর প্রতিনিধি:  বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নিবন্ধিত জেলেদের মাঝে বিকল্প আয় বর্ধনের লক্ষ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের তত্ত্বাবধান ও বাস্তবায়নে উপজেলার ১ হাজার ৬০ জন জেলের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়। উপকরণ বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

তিনি বলেছেন, অসৎ কিছু জেলে নদীতে কারেন্ট জাল ফেলে জাটকা মাছ নিধন করে দেশের অর্থনৈতিক মুদ্রা নষ্ট করে। ছোট ছোট এই জাটকা মাছ একদিন বড় ইলিশে রূপান্তরিত হবে। জাটকা এক সময় বড় হয়ে জাতীয় আয় বয়ে আনবে। জেলেরা নদীতে মাছ ধরা ছাড়া অন্য কাজ করতে পারে না। তারা শুধু নদীতে মাছ ধরার কাজে নিয়োজিত থাকে। বর্তমান সরকার ২ মাস নদীতে জাল ফেলা নিষিদ্ধ করার কারণে তাদের মাঝে আর্থিক সহযোগিতা প্রদান করে। বর্তমান সরকার কারেন্ট জালে কারখানা বন্ধ করে দিয়েছে। এগুলো বন্ধ হওয়ার জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে।

আজকে যে উপকরণ দেয়া হলো- তার সঠিক ব্যবহার করে জেলেরা স্বচ্ছল ভাবে দিনাতিপাত করতে পারবে। সঠিক ভাবে এর ব্যবহার করতে আহ্বান জানান। তিনি জেলেদের হাতের কাজ শিখার জন্য বলেন। জেলেদের অর্থনৈতিক ভাবে স্বাভলম্বী করতে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। তিনি আরো বলেন- বর্তমান সরকার কৃষক ও মৎস্যজীবী বান্ধব সরকার। জেলেদের কল্যাণে এবং দেশের মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে এ সরকার।

বিগত সরকারের আমলে জেলেদের মাঝে জাটকা কর্মসূচির আওতায় মাত্র ১০ কেজি করে চাল দিয়েছিল। বর্তমান শেখ হাসিনার সরকার তা বাড়িয়ে ৪০ কেজি করে বরাদ্দ দিয়েছে। মা ইলিশ রক্ষা কার্যক্রম সুষ্ঠু ও সুন্দর ভাবে শেষ করতে পারায় প্রশাসন ও জেলেদের ধন্যবাদ জ্ঞাপন করেন। উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াতের সভাপতিত্বে ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মালিক তানভীর হোসেনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ফারুক হোসেন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, সহকারী মৎস্য কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান প্রধান, এমপির ব্যক্তিগত সহকারী অ্যাড. লিয়াকত আলী সুমন, উপজেলা শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ মুজাহিদুল ইসলাম সেলিম, এখলাছপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেহান উদ্দিন নেতা, উপজেলা আওয়ামী মৎস্যজীবি লীগের সভাপতি ওমর আলী, মৎস্যজীবি প্রতিনিধি ফুলচাঁন বর্মন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-আহ্বায়ক খসরু ঢালী ও জেলেরা।