মঈন উদ্দিন খান বাদলের মরদেহ আসছে আজ

জাসদের কার্যকরী সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদলের লাশ দেশে আসছে আজ । আগামীকাল শনিবার চট্টগ্রামের বোয়ালখালীতে মা-বাবার পাশে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে এই বীর মুক্তিযোদ্ধাকে।
বাদলের ছোট ভাই মনির উদ্দিন আহমদ খান বিষয়টি নিশ্চিত করেছেন।
আজ সকালে বেঙ্গালুরু থেকে বাদলের লাশ আনা হবে ঢাকায়। এদিন দুপুরে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরদিন চট্টগ্রাম নেয়া হবে তার মরদেহ ।
নগরীর জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে জানাজা এবং বোয়ালখালীর সারওয়াতলীর গ্রামের বাড়িতে সর্বশেষ জানাজার পর পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হবে।
এদিকে তার গ্রামের বাড়িতে চলছে শোকের মাতম। প্রস্তুতি চলছে বাদলকে শেষবারের মতো বিদায় জানানোর। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে মঈন উদ্দিন খান বাদল তৃতীয়।
দুই বছর আগে স্ট্রোকে আক্রান্ত হন বাদল। হার্টেও সমস্যা ছিল তার। নিয়মিত চেকআপের অংশ হিসেবে ১৮ অক্টোবর ভারতে যান মঈন উদ্দিন খান বাদল। সেখানে আবারও মাইল্ড স্ট্রোকে আক্রান্ত হলে তাকে বেঙ্গালুরুর ওই হাসপাতালে ভর্তি করা হয়।
বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৭টা ৪৫ মিনিটে ভারতের বেঙ্গালুরুর নারায়ণ হৃদরোগ রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মঈন উদ্দিন খান বাদল।
১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী জন্ম নেয়া বাদল বোয়ালখালী উপজেলা জাসদের সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রাম-৮ আসনের তিন বার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন।
ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন।
মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে ডেড়ায় ভিড়েন তিনি। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও বাদলের উল্লেখযোগ্য ভূমিকা ছিল।