ভৈরবে ৩টি কয়েল কারখানাকে ভ্রাম্যমান আদালতের ১০ লাখ টাকা জরিমানা

জয়নাল আবেদীন রিটন, ভৈরব প্রতিনিধিঃ কিশোরগঞ্জের ভৈরবে অনুমতিহীন মশার কয়েল উৎপাদনের অপরাধে তিন কারখানাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে শহরের বঙ্গবন্ধু সরণি সংলগ্ন বালুর মাঠ এলাকায় তিন কারখানা মালিককে এই জরিমানা করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) ও ম্যাজিস্ট্যাট হিমাদ্রী খিসা। এসময় অভিযানে ছিলেন কিশোরগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষনের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক, র‌্যাব -১৪ ভৈরব ক্যাম্পের ডিপুটি কোম্পানী কমান্ডার চন্দন দেবনাথ, ভৈরব পৌরসভার স্যানেটারী পরিদর্শক নাসিমা বেগম। জরিমানাকৃতরা হলো জোনায়েদ কেমিক্যালের জোনায়েদমিয়াকে ৪ লাখ টাকা, মেহেদীক্যামিকেলের সোহাগ কে ৪ লাখ টাকা ও শ্যামল সাহা কে ২ লাখ টাকা। এই তিনজন কয়েল কারখানা মালিক আটটি ব্রান্ডের কয়েল অবৈধ ভাবে উৎপাদন করছিল বলে র‌্যাব জানায়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ম্যাজিস্ট্যাট হিমাদ্রী খিসা জানান, কারখানা মালিকরা সরকারী অনুমোদন ছাড়া অবৈধভাবে দেশের নামকরা বিভিন্ন ব্রান্ডের কয়েল নকল করে দীর্ঘদিন যাবত উৎপাদন করছিল। এসব কয়েলের কারখানাগুলো বিএসটিআইসহ প্রয়োজনীয় কোন কাগজপত্র ও সরকারী অনুমোদন না নিয়ে অবৈধভাবে কয়েল উৎপাদন করছিলো। এসব নকল কয়েল ব্যবহার করলে মানুষের শরীরে বিভিন্ন রোগের উপশম দেখা দিতে পারে। গোপন সংবাদের ভিত্তিতে এসব কারখানায় অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১০ লাখ টাকা জরিমানা করা হয় বলে তিনি জানান।