ভৈরবে আবদুর রউফের ৬ষ্ঠ মহাপ্রয়াণ দিবস উদযাপিত

জয়নাল আবেদীন রিটন, ভৈরব প্রতিনিধি: মহান মুক্তিযুদ্ধের সংগঠক, ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম অভিযুক্ত, বাংলাদেশ নৌবাহিনীর সাবেক কমান্ডার, গণফোরামের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং ২০২০ সালের স্বাধীনতা পদকে ভূষিত আবদুর রউফের ৬ষ্ঠ মহাপ্রয়াণ দিবস উদযাপিত হয়েছে তাঁর জন্মভূমি ভৈরবে।

আজ বৃহস্পতিবার ভৈরব প্রেসক্লাব মিলনায়তনে কমান্ডার আবদুর রঊফ স্মৃতি পরিষদ মিলাদ, দোয়া ও আলোচনা সভার মাধ্যমে তাঁর প্রয়াণ দিবস উদযাপন করে। কমান্ডার স্মৃতি পরিষদের সভাপতি অধ্যাপক এ.কে.মোবারক আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক অতিরিক্ত সচিব ও লেখক-গবেষক ড.মোহাম্মদ আলী খান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌরসভার মেয়র, বীরমুক্তিযোদ্ধা এড.ফখরুল আলম আক্কাছ, লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক আতাউর রহমান, শিশু সংগঠক অধ্যক্ষ শরীফ আহমেদ, প্রবীণ সাংবাদিক বশির আহমেদ প্রমূখ। এ স্মরণসভায় অতিথি বক্তারা বলেন, কমান্ডার আবদুর রউফ ছিলেন দেশের অন্যতম স্বপ্নদ্রষ্টা। তিনি এবং তাঁর সহযোগীরা ভেবেছিলেন সশস্ত্র সংগ্রাম ছাড়া দেশের স্বাধীনতা অর্জন সম্ভব নয়। তাই তারা সামরিক বাহিনীর বাঙ্গালী সদস্যদের নিয়ে একটি অভূত্থানের পরিকল্পনা করেছিলেন। কিন্তু সেটি তখন ব্যর্থ হলেও, পরবর্তীতে যুদ্ধের মাধ্যমেই জাতি তার অধিকার ছিনিয়ে এনেছিলো।