অভিনয় জীবনের তিন দশকে ওমর সানী

অভিনয় ক্যারিয়ারের তিন দশকে পা রাখছেন একসময়ের জনপ্রিয় চিত্রনায়ক ওমর সানী। নব্বই দশকে ক্যারিয়ার শুরু করা এ নায়ক এখনও অনেকের কাছে প্রিয়। নায়ক হিসেবে পথচলার মাঝে কয়েক বছর বিরতি দিয়ে ভিলেন হয়ে ফিরেছেন।

এ পর্যায়েও জনপ্রিয়তা পান তিনি। পরবর্তীতে আবারও পজেটিভ চরিত্রের প্রতি মনোযোগী হন। তার অভিষেক ছবি ছিল শেখ নজরুল ইসলামের ‘চাঁদের আলো’।

যদিও একই সময় তিনি ফখরুল হাসান বৈরাগীর ‘অগ্নিপথ’ এবং আফতাব খান টুলুর ‘আমার জান’ ছবিরও শুটিং করেছেন। কিন্তু ‘চাঁদের আলো’ই আগে মুক্তি পায়। এ ছবিতে ‘তুমি আমার চাঁদ আমি চাঁদেরই আলো’ গানটি এখনও অনেকে গুন গুন করে গেয়ে ওঠেন।

এরপর থেকে ক্যারিয়ারের তিন দশকে ১৭০টির মতো ছবিতে অভিনয় করেছেন। অভিনয় জীবনের পথচলা এবং নিজের প্রাপ্তি অপ্রাপ্তি প্রসঙ্গে ওমর সানী বলেন, ‘অবশ্যই আমি শুরুতেই মহান আল্লাহর কাছে অসীম কৃতজ্ঞতা প্রকাশ করছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার বাবা-মায়ের কাছে যাদের কারণে এই পৃথিবীতে আসা। কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার ওস্তাদ শেখ নজরুল ইসলামের কাছে, শ্রদ্ধেয় দারাশিকোর কাছে।

পরবর্তীতে বিভিন্ন সময়ে যারা আমাকে সহযোগিতা করেছেন যেমন শ্রদ্ধেয় দেলোয়ার জাহান ঝন্টু, এজে মিন্টু, গাজী মাজহারুল আনোয়ার, অভিনেতা রাজীব, নূর হোসেন বলাই, উত্তম আকাশ’সহ আরও বেশ কয়েকজন।

আমি অবশ্যই কৃতজ্ঞ আমাদের নন্দিত নায়িকা শাবানা আপার কাছেও। অভিনয় জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি দর্শকের ভালোবাসা, জীবন চলার পথে আমি এখনও দর্শকের ভালোবাসা পাচ্ছি।

তবে অপ্রাপ্তি হল মনের গহীন কোণে কষ্ট তো আসলে রয়েই গেছে। আমি যেই সময়টাতে বেশকিছু ভালো ভালো গল্পের চমৎকার চরিত্রে অভিনয় করেছি। সেই সময়টাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান বন্ধ ছিল। এটা আমার জন্য দুর্ভাগ্য।’