ভারত-বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ, এক সপ্তাহে আটক ৩৬ জন

নজরুল ইসলাম, ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহে মহামারী করোনার এই সময়ে মহেশপুর সীমান্ত এলাকা দিয়ে আবারো ভারত-বাংলাদেশে অবৈধ গমনা-গমনের ঘটনা ঘটছে। গেল এক সপ্তাহে সীমান্তের বাঘাডাঙ্গা এবং শ্যামকুড় এলাকা দিয়ে ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের সময় নারী পুরুষ সহ ৯ জনকে এবং বাংলাদেশ থেকে ভারতে গমনকালে ২৭ জনকে আটক করে বিজিবি।তাদের বিরুদ্ধে পাসপোর্ট অধ্যাদেশ আইনে মামলা করে মহেশপুর থানায় সোপর্দ করা হয়। বিজিবি’র নিয়মিত প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঝিনাইদহ বিজিবি ৫৮ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্ণেল কামরুল আহসান জানান, ভারত থেকে যারা বাংলাদেশে প্রবেশ করেছে হয়তো তারা করোনার কারনে দীর্ঘদিন আটকা থেকে এখন অবৈধ পথে দেশে প্রবেশের চেষ্টা করছে। বেশ কয়েকমাস আগে যারা ভারতের এনআরসির কারনে বাংলাদেশে এসেছিল তারা আবারো নিজেদের ফেলে আসা সম্পত্তির কারনে সেখানে ফিরে যাবার চেষ্টা করছে। তবে সকল বিষয়ে আমরা এখনও স্পষ্ট না যে কেন এমনটি হচ্ছে।

গেল রাতে বাংলাদেশ হতে ভারতে গমনকালে ১০ জনকে, ৯ তারিখে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় ৯ জনকে, ৭ তারিখে বাংলাদেশ থেকে ভারতে গমনকালে ১৪ জনকে এবং ৪ তারিখে ৩ জনকে আটক করে বিজিবি।

উল্লেখ্য, গেল বছরের নভেম্বর, ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারী মাসে ভারতে এনআরসি’র কারনে অবৈধ অনুপ্রবেশের দায়ে ৩৬৩ জনকে আটক করেছিল বিজিবি।