ভারত কাউকে পুশইন করছে না; এ কে আব্দুল মোমেন

ভারত কাউকে পুশইন করছে না, বাংলাদেশের আর্থ সামাজিক অবস্থা ভালো হওয়ায় দালালদের মাধ্যমে অনেকেই অনুপ্রবেশ করছে। তবে তারা বিদেশি হলে তাদের ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রবিবার দুপুরে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

ভারতের পার্লামেন্টে নাগরিকত্ব বিল পাস হয়েছে। ফলে সেখানে মুসলমানদের মধ্যে এক ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। অনেকে দেশছাড়া শুরু করেছেন। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন বাংলাদেশের ক্ষতি হবে, এমন কোনো কিছু করবে না ভারত। অবৈধভাবে ভারতে থাকা বাংলাদেশিদের তালিকা চাওয়া হবে। দালালদের মাধ্যমে বাংলাদেশে কিছু অনুপ্রবেশ ঘটছে। তবে নাগরিক নয়, এমন কেউ বাংলাদেশে থাকার উদ্দেশে এলে তাকে ফেরত পাঠানো হবে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের পদক্ষেপ প্রসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা নিয়ে শুনানির পর মিয়ানমারের সুর নরম হয়েছে। আমাকে দেশটি সফরে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া আইসিজের বিচারের পর মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়বে বলেও জানান তিনি।

ভারত সফর বাতিলের বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু সরকারের একটি অলিখিত নিয়ম আছে মন্ত্রী-সচিব একই সময়ে বিদেশে যাওয়া যায় না বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমার ভারত সফরে যাওয়ার সময় প্রতিমন্ত্রী-সচিব বিদেশে অবস্থান করছেন। সে কারণে সফর বাতিল করা হয়েছে।