ভারতে পাচারকালে তক্ষকসহ দুইজনকে আটক করেছে নওগাঁ ১৬-বিজিবি

 আব্দুর রশীদ তারেক,নওগাঁ জেলা প্রতিনিধি: ভারতে পাচারকালে একটি তক্ষক প্রাণী ও মোটর সাইকেলসহ দুইজনকে আটক করেছে নওগাঁ ১৬-বিজিবি। আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭,০০০/- টাকা জরিমানা করে মোটর সাইকেলসহ ছেড়ে দেয়া হয়। নওগাঁ-১৬বিজিবির দেওয়া প্রেস রিলিজ সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির বিশেষ টহল দল মঙ্গলবার রাতে জেলার নীতপুর বিওপির সীমান্ত পিলার ২১৯/১১-আর হতে আনুমানিক ৭০০গজ বাংলাদেশের অভ্যন্তরে পারঘাট নামক স্থানে এই অভিযান পরিচালনা করেন।

অভিযান চালিয়ে জেলার সাপাহার উপজেলার করমুডাংগা গ্রামের মৃত রুস্তম আলীর ছেলে রেজওয়ান (৪৫) ও খঞ্জনপুর গ্রামের ছিদ্দিকুর রহমানের ছেলে মোঃ নুর নবী (৩০) কে ৭.৫ ইঞ্চি লম্বা, ৪০ গ্রাম ওজনের ০১টি তক্ষক এবং ০১টি মোটরসাইকেলসহ আটক করা হয়। তক্ষকটির আনুমানিক বাজার মূল্য ১০,০০০/- থেকে ১২,০০০/- টাকা ।

আটককৃত আসামীদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বন্য প্রাণী সংরক্ষণ আইন-২০১২ এর ৩৪ (খ) ধারা মোতাবেক মোঃ নুর নবী (৩০)কে ৫,০০০/- টাকা এবং মোঃ রেজওয়ান (৪৫)কে ২,০০০/- টাকা সর্বমোট ৭,০০০/- টাকা জরিমানা করে মোটর সাইকেলসহ ছেড়ে দেয়া হয়। উদ্ধারকৃত তক্ষকটিকে পোরশা উপজেলা ম্যাজিষ্ট্রেট এবং বন্য প্রাণী সম্পদ কার্যালয়ের প্রতিনিধির উপ¯ি’তিতে গানাইর রিজার্ভ ফরেষ্টে অবমুক্ত করা হয়েছে। উল্লেখ্য, তক্ষকটি পার্শ্ববর্তী দেশ ভারতে পাচার করা হচ্ছিল।