ভারতে কৃষক আন্দোলনের মাত্রা বেড়েছে

নতুন কৃষি আইনে ১০ কোটির বেশি নাগরিক উপকার পাবেন বলে জানিয়েছেন, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিকে বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির উপকণ্ঠে আন্দোলনরতদের সঙ্গে নতুন করে যোগ দিচ্ছে হাজারো কৃষক। বেড়েছে আন্দোলনের মাত্রাও। কৃষকদের সমর্থনে জীবনের শেষ অনশনে বসার ঘোষণা দিয়েছেন সামাজিক আন্দোলনকর্মী আন্না হাজারে।

শুক্রবার থেকে শুরু হওয়া ভারতের বাজেট অধিবেশনে শুরু থেকেই আলোচনায় কৃষি আইন। ওই আইনের পক্ষে জোরালো বক্তব্য রাখেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নিন্দা জানান প্রজাতন্ত্র দিবসে কৃষি আন্দোলনের। এমনকি কৃষি আইনের ফলে কৃষকদের সুবিধার কথাও তুলে ধরেন তিনি।

নতুন ৩টি আইনের ফলে দেশের ১০ কোটির বেশি মানুষ উপকৃত হবেন। কয়েকটি রাজ্য সরকারও কৃষি আইনের প্রশংসা করেছেন। আর লালকেল্লায় জাতীয় পতাকার অবমাননা করা হয়েছে। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।

সংসদে ঐক্যবদ্ধ ছিলেন বিরোধী নেতারা। তৃণমূল, কংগ্রেস-সহ ১৮টি বিরোধী দল রাষ্ট্রপতির ভাষণ বয়কট করে।

এদিকে তিন কৃষি বিল প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। বৃহস্পতিবার রাত থেকেই দিল্লির উপকণ্ঠে আন্দোলনরতদের সঙ্গে যোগ দিয়েছে আরও কয়েক হাজার কৃষক। কয়েকটি  স্থানে কৃষকদের সাথে পুলিশের সংঘর্ষও হয়।

কৃষকদের সমর্থনে ৩০ জানুয়ারি থেকে অনশনের ঘোষণা দিয়েছেন সামাজিক আন্দোলনকর্মী আন্না হাজারে। আর এটিই তার  জীবনের শেষ অনশন হতে যাচ্ছে বলেও জানান তিনি।