ভারতের দিল্লিতে তাপমাত্রা ১.০৭ ডিগ্রি সেলসিয়াস

ভারতের নয়াদিল্লিতে তাপমাত্রা কমতে থাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। কনকনে ঠান্ডায় ভোগান্তি বেড়েছে জনজীবনে। নয়াদিল্লিতে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঘন কুয়াশার কারণে বিপর্যয়ে পড়েছে শতাধিক ফ্লাইট। এছাড়া, তীব্র শীতে ব্যাহত ভারতের উত্তরাঞ্চলের জনজীবন।

শীত মৌসুমে প্রতিদিনই তাপমাত্রা কমছে ভারতের নয়াদিল্লিতে। বেলা গড়ালেও, তীব্র ঠাণ্ডায় রাস্তায় সাধারণ মানুষের উপস্থিতি কমে গেছে। রোববার দিল্লির আয়ানগরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর লোদি রোডে সর্বনিম্ন ১ দশমিক ৭। কনকনে ঠান্ডার মধ্যে ফুটপাতে রাত কাটাতে হচ্ছে বাস্তুচ্যুতদের।

এ অবস্থায় শীতজনিত রোগীর চাপ বাড়ছে হাসপাতালে। সবচেয়ে খারাপ অবস্থা শিশুদের। তীব্র ঠাণ্ডার কারণে দিল্লির অনেক জায়গায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। শীতের প্রভাব পড়েছে রেল ও বিমানের ফ্লাইটেও। আবহাওয়া অবনতি হওয়া নয়াদিল্লিতে ‘রেড অ্যালার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ।

শীতে জবুথুবু ভারতের উত্তরাঞ্চল, মহারাষ্ট্রসহ কয়েকটি প্রদেশের মানুষ। চলতি সপ্তাহে নয়াদিল্লিতে তাপমাত্রা বাড়ার কোন সম্ভাবনা না থাকলেও, কিছু জায়গায় জেঁকে বসতে পারে শীত। সেই সঙ্গে শিলাবৃষ্টির আশঙ্কাও রয়েছে। তবে, বছরের শুরুতে তাপমাত্রা উন্নতির পূর্বাভাস দেয়া হয়েছে।